ফোর্স দিতে পারলে দুই দলকে সমাবেশের অনুমতি, নইলে নয় : ডিএমপি কমিশনার

পবিত্র আশুরায় নিরাপত্তা ও ভিআইপি চলাচল নিশ্চিত শেষে পর্যাপ্ত ফোর্স না থাকলে আওয়ামী লীগ ও বিএনপি কোনো দলকেই সমাবেশের অনুমতি দেয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, আশুরার আনুষ্ঠানিকতার নিরাপত্তা এবং ভিভিআইপি মুভমেন্ট থাকায় দুই রাজনৈতিক দলকে মাঠে সমাবেশ করার পরামর্শ দেয়া হয়েছে। তবে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করতে পারলে দুই দলকে তাদের পছন্দ মতো জায়গায় সমাবেশ করার অনুমতি দেয়া হতে পারে।

তিনি বলেন, সমাবেশের নিরাপত্তা নিশ্চিতের জন্য রাজধানীর বিভিন্ন জায়গায় তল্লাশি করা হচ্ছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, ওয়ারেন্টভুক্ত আসামি ছাড়া কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।

আওয়ামী লীগ ও বিএনপির এই সমাবেশ নিয়ে গেল কয়েকদিন ধরেই সরগরম রাজনীতির মাঠ। আজ দুই দলেরই সমাবেশ হওয়ার কথা ছিল। আওয়ামী লীগের সমাবেশের আয়োজক তাদের তিন সংগঠন- যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ।

একই দিনে বড় দুই দলের এই সমাবেশ ঘিরে জনমনে বেশ উদ্বেগ ছিল। তবে গতকাল সন্ধ্যার পর বিএনপি জানায়, তারা শুক্রবার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে। অন্যদিকে আওয়ামী লীগ শুরুতে চেয়েছিল বৃহস্পতিবার বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সমাবেশ করবে। তবে সেখানে অনুমতি দেয়া না হলে আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্য মেলা মাঠে সমাবেশ করার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী বুধবার রাতে মাঠ পরিদর্শনে যায় আওয়ামী লীগের প্রতিনিধিদল। এরইমধ্যে বিএনপি তাদের সমাবেশ শুক্রবার করার সিদ্ধান্ত দিলে আওয়ামী লীগের সিদ্ধান্তেও পরিবর্তন আসে। সেসময় দলের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম জানান, আগারগাঁওয়ের বাণিজ্য মেলা মাঠটি সমাবেশের জন্য উপযোগী নয়। মাঠটি ব্যবহার উপযোগী করার জন্য এক দিন সময় প্রয়োজন। এজন্য আমাদের সমাবেশ এক দিন পিছিয়ে ২৮ জুলাই শুক্রবার করা হয়েছে।

এরপর আজ সকালে আবারও মাঠটি পরিদর্শনে যান আওয়ামী লীগ নেতারা। পরিদর্শন শেষে স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু বলেন, মাঠ প্রস্তুত হতে সময় লাগবে। আমাদের যেহেতু বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে পারমিশন দেয়া হয়েছে, আমরা দক্ষিণ গেটেই সমাবেশটি করব।

Share this news on: