যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন শুক্রবার সাকিব আল হাসানকে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক ঘোষণা করেন। শনিবার বিসিবির নির্বাচকরা ঘোষণা করেছেন এশিয়া কাপের দল। ওই দলে নেই সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ।

বিসিবির ট্রেনিং ক্যাম্পে থাকলেও এই ৩৭ বছর বয়সি মিডল অর্ডার ব্যাটারকে দলে না নেওয়ার ব্যাখ্যা দিয়েছেন বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তার মতে, টিম ম্যানেজমেন্টের পরিকল্পনায় না থাকায় রিয়াদকে রাখতে হয়েছে দলের বাইরে।

সংবাদ সম্মেলনে দল ঘোষণার পর রিয়াদকে না নেওয়ার ব্যাখ্যায় মিনহাজুল আবেদিন বলেন, ‘রিয়াদকে নিয়ে লং ডিসকাশন হয়েছে। টিম ম্যানেজমেন্ট আমাদের একটা প্ল্যান দিয়েছে। টিম ম্যানেজমেন্টের প্ল্যান ভালো মনে হয়েছে। কোচ ও ক্যাপ্টেনের সঙ্গে আলোচনা করা হয়েছে, তার পর তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এশিয়া কাপের দলটাই মূলত যাবে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে। এই দল থেকেও বাদ পড়বেন দুজন। তামিম ইকবাল ফুল ফিট হলে বিশ্বকাপ দলে যুক্ত হবেন। যদিও রিয়াদ বিশ্বকাপ পরিকল্পনায় আছেন কিনা এমন প্রশ্নে বিসিবির প্রধান নির্বাচক জানিয়েছেন, তারা এখন এশিয়া কাপের দল দিয়েছেন। এটি নিয়েই কথা বলবেন।

এদিকে চলতি মাসের ৩০ তারিখ পাকিস্তানে শুরু হবে এশিয়া কাপ। ৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি বিশ্বকাপ। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপ সামনে রেখে মিরপুর ইনডোর স্টেডিয়ামে জাতীয় দলের ট্রেনার নিক লির তত্ত্বাবধানে হয় ইয়ো ইয়ো টেস্ট।

ফিটনেস পরীক্ষায় পাশ মার্ক ছিল ১৮.৬। এতে সর্বোচ্চ ১৯.৫ নম্বর পেয়ে উত্তীর্ণ হন নাজমুল হোসেন শান্ত। তবে ৩৭ বছর বয়সি জাতীয় দলের সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ পেয়েছেন ১৭.৬। ন্যূনতম স্কোর না তুলতে পারলেও বয়স বিবেচনায় ফিটনেস পরীক্ষা উতরে যান মাহমুদউল্লাহ।

বিসিবি সূত্রে জানা গেছে, তারুণ্যনির্ভর দলকে প্রাধান্য দিতে গিয়ে বাদ দেওয়া হয়েছে মাহমুদউল্লাহকে। তার বদলে যাকে বিবেচনায় নেওয়া হয়েছে সেই আফিফ একজন হার্ড হিটার। অন্যদিকে মাহমুদউল্লাহও সবশেষ ম্যাচগুলোতে ধারাবাহিক পারফর্ম করতে পারেননি।

তবে মাহমুদউল্লাহর ভক্তরা বলছেন, একজন সিনিয়র খেলোয়াড় হিসেবে বিশ্বকাপটা মাহমুদউল্লাহর প্রাপ্য ছিল, যেটি থেকে তাকে বঞ্চিত করা হয়েছে। বিশ্বকাপে তার অভিজ্ঞতা ভালোই কাজে লাগত।

Share this news on: