টাইব্রেকার রোমাঞ্চে সুপার কাপের শিরোপা জিতল ম্যানসিটি

আগের মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ জয়ী দলের লড়াই। ম্যাচের শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে দুই দলের লড়াইও হয়েছে দারুণ। ম্যাচের শুরুতে সেভিয়া এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে সমতায় ফিরে আসে ম্যানচেস্টার সিটি। এরপর শিরোপা নিষ্পত্তি করতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে পেনাল্টি শুটআউটের রোমাঞ্চে উয়েফা সুপার কাপের নতুন চ্যাম্পিয়ন পেপ গার্দিওলার দল।

বুধবার (১৬ আগস্ট) রাতে গ্রিসের রাজধানী অ্যাথেন্সের কারাইসকাকিস স্টেডিয়ামে প্রথমার্ধে সেভিয়াকে এগিয়ে দেন ইউসেফ এন নেসিরি। এরপর দ্বিতীয়ার্ধে সিটিকে সমতা ফেরান কোল পালমার। এতে নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলের সমতায় শেষ হয়। উয়েফার নতুন নিয়ম অনুযায়ী, অতিরিক্ত ৩০ মিনিটের পরিবর্তে সরাসরি খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে ৫-৪ গোলের ব্যবধানে সুপার কাপ জয়ের উল্লাসে মাতে সিটিজেনরা।

এতে প্রথমবার খেলতে এসেই নতুন ট্রফির স্বাদ পেয়ে গেল সিটি। আর ২০০৬ সালে একবারই সুপার কাপ জেতা সেভিয়া এ নিয়ে হারল টানা ৬ বার। আজকের জয়ে সেভিয়ার বিপক্ষে ১০০% জয়ের রেকর্ডও ধরে রাখল ম্যানচেষ্টার সিটি। এর আগে চ্যাম্পিয়নস লিগে মুখোমুখি হওয়া ৪ ম্যাচেই স্প্যানিশ ক্লাবটিকে হারিয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি। আর গত মৌসুমে ট্রেবল জয়ী সিটির এই বছরে চতুর্থ শিরোপা এটি।

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ম্যানসিটি। সপ্তম মিনিটে কোল পালমার শট ফিরিয়ে দেন সেভিয়ার গোলরক্ষক ইয়াসিন বোনো। এর কিছুক্ষণ পর গ্রিলিশের জোরালো শটও ঠেকান তিনি। সিটির আক্রমণের মধ্যেই এগিয়ে যায় সেভিয়া। ম্যাচের ২৫ মিনিটে আর্জেন্টাইন ডিফেন্ডার মার্কোস আকুনার দারুণ ক্রসে বক্সে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারের মধ্যে লাফিয়ে হেডে গোলটি করেন মরক্কোর ফরোয়ার্ড ইউসেফ এন-নেসিরি।

প্রথমার্ধের বাকি সময় সিটি আক্রমণের ধারা অব্যাহত রাখলেও পিছিয়ে থেকেই বিরতিতে যেতে হয় তাদের। দ্বিতীয়ার্ধে সমতায় ফেরে ম্যানচেস্টার সিটি। ম্যাচের ৬৩ মিনিটে বক্সের বাইরে থেকে রদ্রির ক্রসে দূরের পোস্টে হেডে বল জালে পাঠান পালমার। চলতি মৌসুমে সিটির হয়ে ২১ বছর বয়সী এই ফুটবলারের দ্বিতীয় গোল এটি। ম্যাচের বাকি সময়ও আক্রমণ করে যায় সিটি, তবে সেগুলো রুখে দেন সেভিয়ার গোলরক্ষক।

নির্ধারিত সময়ের খেলা ড্র থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে আড়াই মাস আগে টাইব্রেকারে জিতে ইউরোপা লিগের শিরোপা ঘরে তুললেও এবার পারল না সেভিয়া। গার্দিওলার সিটির কাছে হেরে সুপার কাপ জয়ের স্বপ্নভঙ্গ হয় স্প্যানিশ ক্লাবটির।

টাইব্রেকারে ম্যানসিটির হয়ে জাল কাঁপান আর্লিং হলান্ড, হুলিয়ান আলভারেজ, মাতেও কোভাচিচ, জ্যাক গ্রিলিশ ও অধিনায়ক কাইল ওয়াকার। সেভিয়ার হয়ে প্রথম চারটি শটে সফল হন লুকাস ওকাম্পোস, রাফা মির, ইভান রাকিতিচ ও মন্তিয়েল। কিন্তু শেষ শট নেওয়া গুলেদি ব্যর্থ হন। তার উঁচুতে নেওয়া কিক বারে লেগে ফিরতেই উৎসবে মেতে ওঠে সিটি।

Share this news on: