উজ্জ্বল ত্বক পেতে সকালে যে চার কাজ করবেন

স্বাস্থ্যকর ত্বক পেতে সকালের স্কিনকেয়ার রুটিন খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনাকে একটি সতেজ চেহারা দিতে সাহায্য করবে। সারাদিনের জন্য আপনাকে দেখাবে উজ্জ্বল ও প্রাণবন্ত। সকালে ত্বকের সঠিক যত্ন নিলে দূষণ, ইউভি রশ্মি এবং অন্যান্য পরিবেশগত কারণগুলোর দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে ত্বক রক্ষা করতে পারবেন। এর জন্য আপনাকে কিছু পদক্ষেপ মেনে চলতে হবে।

ক্লিনজিং

একটি মৃদু ফেস ক্লিনজার দিয়ে শুরু করুন আপনার দিন। এটি ত্বকে জমে থাকা যেকোনো ময়লা, তেল বা অশুদ্ধতা দূর করবে। ঘুম থেকে ওঠার পর ভাল মত মুখ পরিষ্কার করে নিন। এরপর পরবর্তী পদক্ষেপের জন্য আপনার ত্বককে প্রস্তুত করুন।

টোনিং

ত্বক পরিষ্কার করার পর সতেজ এবং ভারসাম্য বজায় রাখতে টোনার প্রয়োগ করুন। ত্বকের পিএইচ স্তরগুলো ভাল রাখতে টোনিং একটি গুরুত্বপূর্ণ ধাপ। অ্যালকোহল-মুক্ত টোনারগুলো সন্ধান করুন। টোনার ত্বককে হাইড্রেট করতে সাহায্য করে। ত্বকে থাকা দৃশ্যমান ছিদ্রগুলো কমাতে পারে।

ময়েশ্চারাইজিং

ত্বক সুরক্ষিত রাখতে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার নির্বাচন করুন। ত্বককে হাইড্রেট এবং পুষ্ট করতে এটি আপনার মুখ এবং ঘাড়ে সমানভাবে প্রয়োগ করুন। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। শুষ্কতা রোধ করতে সহায়তা করে।

সানস্ক্রিনের ব্যবহার

ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। ত্বককে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করতে কমপক্ষে ৩০ এসপিএফ যুক্ত একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন প্রয়োগ করুন।

Share this news on: