ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা বাতিলের সুযোগ নেই : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হলেও এ আইনের অধীনে দায়ের করা মামলাগুলো বাতিলের সুযোগ নেই।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদে গণফোরামের সদস্য মোকাব্বির খানের এক প্রশ্নের লিখিত জবাবে তিনি এ কথা বলেন।

আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৭ রহিত করে সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ করা হয়েছে। আইনের বিধান হলো- যেসব অপরাধ পুরোনো আইনে করা হয়েছে, সেই পুরোনো আইনে যে শান্তি, সেই শাস্তি অপরাধীকে আদালত প্রদান করবেন।

তিনি বলেন, সংবিধানের ৩৫ অনুচ্ছেদে বিচার ও দণ্ড সম্পর্কে বিধান রয়েছে। তাতে উল্লেখ করা হয়েছে- অপরাধের দায়যুক্ত কার্যসংঘটনকালে বলবৎ ছিল এমন আইন ভঙ্গ করার অপরাধ ব্যতীত কোনো ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা যাবে না। অপরাধ-সংঘটনকালে বলবৎ সেই আইনবলে যে দণ্ড দেওয়া যায় তাকে সেই দণ্ডের অধিক ভিন্ন দণ্ড দেওয়া যাবে না।

আইনমন্ত্রী আরও বলেন, সাইবার নিরাপত্তা আইনে রহিতকরণ ও হেফাজত সংক্রান্ত বিধান হিসেবে উল্লেখ করা হয়েছে- ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে দায়েরকৃত অভিযোগ ও তদসংক্রান্ত অন্যান্য কার্যক্রম এমনভাবে চলমান থাকবে যেন তা সাইবার নিরাপত্তা আইনের অধীন দায়েরকৃত। ফলে, ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে দায়েরকৃত মামলা বাতিল করার সুযোগ নেই এবং এ সংক্রান্ত ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই আসে না।

এর আগে, বুধবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৭ রহিত করে সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ পাস করা হয়।

Share this news on:

সর্বশেষ