দাঁত ও মাড়ি সুস্থ রাখবেন যেভাবে

অনেকেই আছেন দাঁত নষ্ট হওয়ার আগে তার গুরুত্ব বুঝতে পারেন না। তবে বিশেষজ্ঞরা বলেন, প্রথম থেকেই দাঁতের যত্ন নেওয়া উচিত। তাহলেই এ সংক্রান্ত সমস্যাগুলো এড়ানো যায়। সবচেয়ে বড় কথা, এই প্রতিকারগুলি খুব সহজও। কিছু নিয়ম মেনে চললে খুব সহজেই দাঁত ও মাড়ির সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

যেভাবে দাঁত সুস্থ রাখবেন-

প্রচুর পরিমাণে পানি পান করুন : পানি প্রাকৃতিক মাউথওয়াশ যা সময়ে সময়ে মুখ পরিষ্কার রাখে। পানি দাঁতে চা-কফি বা অন্যান্য খাবার এবং পানীয়ের দাগ তৈরি হতে বাধা দেয়।

পর্যাপ্ত পরিমাণে ফল খান : ফলের মধ্যে বিভিন্ন ধরণের এনজাইম এবং অন্যান্য প্রয়োজনীয় উপাদান রয়েছে যা দাঁতকে স্বাভাবিকভাবে পরিষ্কার রাখে। ডায়েটে সেই ফলগুলি রাখুন যেগুলিতে ভিটামিন সি-এর পরিমাণ বেশি থাকে।

সুগার ফ্রি চুইংগাম ব্যবহার : আপনি চাইলে সুগার ফ্রি চুইংগাম ব্যবহার করতে পারেন। এটি প্রচুর পরিমাণে স্ল্যাইভা তৈরি করে যা অ্যাসিড পরিষ্কার করতে সাহায্য করে।

হাইড্রোজেন প্যারাক্সাইডের ব্যবহার : হাইড্রোজেন প্যারাক্সাইডতে পানির সঙ্গে ব্যবহার করলে দাঁত ও মাড়িসহ মুখের মধ্যে উপস্থিত সব ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যায়।

ব্রাশের ব্যবহার : নরম ব্রাশ ব্যবহার করুন। আর ব্রাশ করার সময় দাঁতে চাপ দিয়ে ঘষবেন না। বরং হালকা করে আঙুল দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

জিহ্বা পরিষ্কার করা : দাঁতের মতো জিহ্বা পরিষ্কার করাও খুব গুরুত্বপূর্ণ। যদি জিহ্বা নোংরা থেকে যায়, তাহলে মুখের মধ্যে ব্যাকটেরিয়া জন্মায়। ফলে মুখের মধ্যে বিশ্রী গন্ধ হতে পারে।

চিনির পরিমাণ : যতটা সম্ভব কম চিনি খাওয়ার চেষ্টা করুন। এছাড়াও স্টিকি খাবার এড়িয়ে চলাই ভাল। আর যদি আপনি এই জাতীয় কোনও খাবার খান তাহলে দ্রুত মুখ ধুয়ে ফেলুন।

ব্রাশ করার সঠিক উপায় : ব্রাশ করার সঠিক উপায়টি জানাও খুব গুরুত্বপূর্ণ। এই জন্য বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শও করতে পারেন।

ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন : যদি দাঁতে কখনও কোনও ব্যথা অনুভব করেন, তবে প্রয়োজন বুঝে দ্রুত ডেন্টিস্টের সঙ্গে যোগাযোগ করুন।

Share this news on:

সর্বশেষ