ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

আমাদের ত্বকের সৌন্দর্য ও উজ্জ্বলতা কমিয়ে দেয় ব্রণ নামক সমস্যা। ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা জানা থাকলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সহজ হয়। ব্রণের সমস্যা সৃষ্টি হয় আমাদের ত্বকের তৈলগ্রন্থি ব্যাটেরিয়া দ্বারা আক্রান্ত হলে। তখন এটি আকারে বড় হয় ও ভেতরে পুঁজ জমতে থাকে। যা ধীরে ধীরে ব্রণ হিসেবে প্রকাশ পায়। বেশিরভাগ ক্ষেত্রে বয়সন্ধীকালীন সমস্যা হিসেবে এটি চিহ্নিত করা হয়।

তবে শুধু বয়সন্ধীকালেই নয়, ব্রণের সমস্যা দেখা দিতে পারে প্রাপ্তবয়স্ক যে কারও ক্ষেত্রেই। আবার এটি কেবল মেয়েদেরই সমস্যা নয়, ছেলেদের ক্ষেত্রেও ব্রণের সমস্যা দেখা দিতে পারে। ঘরোয়া উপায়ে কিছু রূপচর্চার মাধ্যমে ব্রণ দূর করা সহজ হয়। এভাবে নিয়মিত রূপচর্চার ফলে আপনার ত্বক ব্রণমুক্ত হবে।

ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

ব্রণ দূর করার জন্য সঠিক উপায়ে রূপচর্চা করা জরুরি। নয়তো ভুলভাল উপায়ে যত্ন নিলে তা আপনার ত্বককে আরও ক্ষতিগ্রস্ত করতে পারে। আপনি যদি ব্রণ নিয়ে সমস্যায় ভুগে থাকেন তবে এটি দূর করার সঠিক উপায় জানা জরুরি। ইন্টারনেটে আপনি অনেক ধরনের সমাধান খুঁজে পাবেন, তবে সবগুলো আপনার জন্য সহায়ক না-ও হতে পারে। নিজের ত্বকের ধরন বুঝে বেছে নিতে হবে ঘরোয়া পদ্ধতি। চলুন জেনে নেওয়া যাক কিছু উপায়-

মুলতানি মাটির ব্যবহার

ত্বক থেকে ব্রণের সমস্যা দূর করার জন্য মুলতানি মাটি ব্যবহার একটি ভালো উপায় হতে পারে। আমাদের ত্বকে অতিরিক্ত তেলতেলে ভাব হলে দেখা দিতে পারে ব্রণের সমস্যা। এই সমস্যা থেকে বাঁচতে চাইলে মুলতানি মাটির সঙ্গে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর সেই পেস্ট মুখে ভালোভাবে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করতে কাজ করে।

শসার রসের ব্যবহার

শসা কেবল খেলেই উপকার পাওয়া যায় না, এটি ত্বকে ব্যবহার করলেও দারুণ উপকার পাবেন। এর রস আমাদের ত্বকের তৈলাক্তভাব দূর করার ক্ষেত্রে ভীষণ কার্যকরী। দিনশেষে বাড়িতে ফিরে শসার রস মুখে লাগিয়ে মুখটা পরিষ্কার করে নিন। এর রস দিয়ে আইস কিউব তৈরি করেও রাখতে পারেন। এতে ব্রণের পাশাপাশি ওপেন পোরসের সমস্যাও দূর হবে।

চন্দনের গুঁড়া ও কাঁচা হলুদের ব্যবহার

ব্রণ দূর করার কাজে অন্যতম কার্যকরী উপাদান হলো কাঁচা হলুদ ও চন্দনের গুঁড়া। এক্ষেত্রে দুটি উপাদানই সম পরিমাণ নিয়ে তার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর ব্রণে আক্রান্ত স্থানে মিশ্রণটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটি ব্রণের পাশাপাশি ব্রণের দাগও দূর করবে।

মধু ও আপেলের ব্যবহার

মধু ও আপেলের মিশ্রণ ব্যবহার করে ব্রণ ও ব্রণের দাগ দূর করা যেতে পারে। সেজন্য প্রথমে আপেলের পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর তার সঙ্গে মেশাতে হবে ৪-৬ ফোঁটা মধু। মুখে ব্যবহারের পর কিছুক্ষণ অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি ত্বক টানটান করে এবং গায়ের রং উজ্জ্বল করে। সপ্তাহে ৩-৪ দিন এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

Share this news on:

সর্বশেষ