সর্দি-কাশি থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

জ্বর, সর্দি-কাশির সমস্যা দেখা যায় প্রায় সব মৌসুমেই। বিশেষ করে আবহাওয়ার পরিবর্তনের সময়ে এই সমস্যা বেশি দেখা যায়। একবার দেখা দিলে সারতে সময় নেয়। তবে যত্নশীল ও সচেতন হলে দ্রুত সেরে ওঠা সম্ভব। এ ধরনের সমস্যা এড়াতে মুঠো মুঠো ওষুধ না খেলে আস্থা রাখতে পারেন ঘরোয়া উপায়। কারণ তাতে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থাকে না। সেইসঙ্গে সমস্যা বাড়তে পারে এমন বিষয়ও এড়িয়ে চলা উচিত। বিশেষজ্ঞরা বলেন, ডাস্ট অ্যালার্জি থাকলে সবসময় মাস্ক পরতে হবে। কোল্ড অ্যালার্জি থাকলে ঠান্ডা জিনিস এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক সর্দি-কাশি থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়-

ঘুম ও খাবার

ভালো ঘুম ও সঠিক খাওয়া দাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কাজ করে। সেইসঙ্গে অসুস্থ বোধ করলে বিশ্রাম নিতে হবে। তাই ঠান্ডা ও সর্দির সমস্যায় বিশ্রাম নিলে বা বেশি ঘুমালে দ্রুত সেরে ওঠা যাবে। সেইসঙ্গে খেতে হবে পুষ্টি সমৃদ্ধ খাবার।

পানি পান

পানি পান করার অনেক উপকারিতা রয়েছে। বিশেষ করে আবহাওয়া পরিবর্তনের সময় প্রচুর পানি বা ফলের রস পান করলে তা পানিশূন্যতা রোধ করে। এতে সর্দি, কাশি থেকে দ্রুত সেরে উঠবেন। পানি পানের পাশাপাশি বিভিন্ন মৌসুমী ফল খাবেন। এতেও উপকার পাবেন।

পেঁয়াজ ও রসুন

বিভিন্ন রান্নায় পেঁয়াজ ও রসুন ব্যবহার করা হয়। এটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, সেইসঙ্গে শরীরের নানা উপকারও করে। খাবারে যথেষ্ট পেঁয়াজ ও রসুন থাকলেও ভাইরাস ও ব্যাকটেরিয়ার আক্রমণের ভয় কমে যায় অনেকটাই। পেঁয়াজ ও রসুনে এক ধরণের তেল থাকে। আমাদের শরীরকে ভাইরাস ও ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে কাজ করে সেই তেল।

ভিটামিন সি

আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে ভিটামিন সি। এটি সর্দি-কাশি থেকে বাঁচাতেও বিশেষ ভূমিকা রাখে। উচ্চমাত্রায় ভিটামিন সি খেলে তা সর্দি-কাশির হাত থেকে মুক্তি দিতে কাজ করবে। লেবুসহ সাইট্রাস জাতীয় বিভিন্ন ফল নিয়মিত খাবেন।

Share this news on: