কুমড়া ফুল খাওয়ার উপকারিতা

বদহজমের সমস্যায় ভুগলে কোনো খাবারই ঠিকভাবে হজম হতে চায় না। অনেক সময় বয়সের কারণেও হজমক্ষমতা কমে যায়। যে কারণে কোনোকিছু খেলেই বদহজম হয়ে যায়। এমন অবস্থায় আপনি খেতে পারেন কুমড়া ফুল। এর তৈরি বড়া খেলে তা আপনার হজম শক্তি বাড়াবে এবং গ্যাসের সমস্যা দূর করতে কাজ করবে।

কুমড়া ফুল পাওয়া যাবে হাতের কাছেই। এটি বেশ সস্তাও। আপনাকে বদহজম থেকে রক্ষা করার পাশাপাশি অনেক রোগ থেকে দূরে থাকতে কাজ করে কুমড়া ফুল। তার মধ্যে অন্যতম থেকে গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান। বিপাকক্রিয়ায় সমস্যার সৃষ্টি হলে কুমড়া ফুল খাবেন। এতে দারুণ উপকার পাওয়া যায়। ‌চিকিৎসকেরা বলছেন, কুমড়া ফুল খেলে পাচনতন্ত্রের উন্নতি ঘটে এটি খেলে।

কুমড়া ফুল খেলে তা পেট ভারী হওয়া, বদহজম, গ্যাসের মতো সমস্যা দূর করে। এছাড়া কুমড়া ফুলে থাকে ভিটামিন এ। এই ভিটামিন দৃষ্টিশক্তির উন্নতির জন্য উপকারী। যাদের শুষ্ক চোখের সমস্যা রয়েছে তারাও এটি নিয়মিত খেতে পারেন। নিয়মিত কুমড়া ফুল খেলে রাতকানা রোগের মতো সমস্যারও সমাধান মিলবে।

কুমড়া ফুল খেলে তা হাড়েরও উপকার করে। কারণ এই ফুলে থাকে পর্যাপ্ত ক্যালসিয়াম ও ফসফরাস, যা হাড়কে মজবুত করে। কুমড়া ফুলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এই ভিটামিন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যে কারণে দূরে থাকে সর্দি-কাশির মতো অনেক স্বাস্থ্য সমস্যা। কুমড়া ফুল খেলে তা শরীরে আয়রনের শোষণকে বাঁধা দেয়, যে কারণে সব ধরনের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া সহজ হয়।

শরীর থেকে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস সংক্রমণ রোধ করতে কাজ করে কুমড়া ফুল। গরমের সময়ে এই সংক্রমণের ভয় বেশি থাকে। এমন অবস্থায় কুমড়ার ফুল খাওয়া উপকারী। এমনিতে ভাজাভুজি কম খাওয়াই ভালো, তবে কুমড়ো ফুলের বড়া খেতে পারেন নিশ্চিন্তে।

Share this news on: