ঠোঁটের কালচে দাগ দূর করবেন কীভাবে

কালচে ঠোঁট নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। ধূমপান, সূর্যরশ্মি থেকে ট্যান পড়া, অ্যালার্জি বা ডিহাইড্রেশনসহ বিভিন্ন কারণে হতে পারে এই সমস্যা। বাজারচলতি অনেক দামি দামি প্রোডাক্ট ব্যবহার করেও অনেক সময় পাওয়া যায় না উপকার। সেক্ষেত্রে কিছু ঘরোয়া টোটকায় করতে পারেন সমস্যার সমাধান। এমন কিছু টোটকা বাতলে দেয়া হয়েছে ভারতীয় এক সংবাদমাধ্যমে।

১. প্রায় ১০-১৫ মিনিটের জন্য ঠোঁটের উপরে শসার পাতলা স্লাইস রাখুন। শসার প্রাকৃতিক ব্লিচিং বৈশিষ্ট্য রয়েছে যা পিগমেন্টেশন কমাতে সাহায্য করে। টানা ১ মাস প্রতিদিন করুন এই ঘরোয়া টোটকা।

২. অল্প পরিমাণে বিটরুটের রস ঠোঁটে লাগান। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। বিটরুটে প্রাকৃতিক রঞ্জক রয়েছে, যা ঠোঁটে গোলাপি আভা নিয়ে আসে। টানা এটি করলে সহজেই উপকার পাবেন।

৩. এক চিমটি হলুদের সঙ্গে অল্প পরিমাণ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি আপনার ঠোঁটে লাগান এবং ধুয়ে ফেলার আগে প্রায় ১০ মিনিটের জন্য রেখে দিন। হলুদ প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে ঠোঁটকে।

৪. গ্রিন টি ব্যাগগুলো ফেলে না দিয়ে ফ্রিজে রেখে দিন। চায়ের ঠান্ডা ব্যাগগুলো কয়েক মিনিটের জন্য ঠোঁটে আলতো করে চাপ দিন। এভাবে ১০ মিনিট করে যান টানা। গ্রিনটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বককে উন্নত করতে সাহায্য করে।

৫. ঠোঁটের মরা চামড়া নির্দিষ্ট সময় পরপর দূর করা দরকার। চিনির সঙ্গে অল্প পরিমাণে অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। বৃত্তাকার গতিতে ঠোঁটে মিশ্রণটি আলতো হাতে মাসাজ করুন, তারপর ধুয়ে নিন। এটি ত্বকের মৃত কোষগুলোকে সরিয়ে দেয়। ঠোঁট ধীরে ধীরে ফিরে পায় স্বাভাবিক ঔজ্জ্বল্য।

৬. হাইড্রেটেড থাকার জন্য প্রচুর জল পান করুন। যা ঠোঁট স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে। উপরন্তু, স্বাস্থ্যকর ত্বক পেতে আপনার খাদ্যতালিকায় ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। যেমন ফলমূল এবং শাকসবজি।

Share this news on: