থাইরয়েডের সমস্যা কমাতে মেনে চলুন কিছু টিপস

থাইরয়েড অত্যন্ত বিপজ্জনক রোগ হিসাবে বিবেচিত হয়।থাইরয়েডে আক্রান্ত রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে নারীদের নানা ধরনের শারীরিক সমস্যা যেমন- ক্লান্ত বোধ, ওজন বৃদ্ধি, অনিয়মিত পিরিয়ড এবং হাত-পা ঠান্ডা হওয়ার মতো ঝামেলায় পড়তে হয়। এ কারণে থাইরয়েড নিয়ন্ত্রণে আপনার দৈনিন্দন রুটিনে কিছু জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন।

চিকিৎসকের পারামর্শে অনেকে থাইরয়েড নিয়ন্ত্রণের জন্য নানা ধরনের ওষুধ খান। তবে কখনও কখনও তাদের পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা যায়। সেক্ষেত্রে কিছু টিপস মেনে চলতে পারেন। যেমন-

প্রাণায়াম : থাইরয়েড ফাংশন উন্নত করতে প্রাণায়াম কার্যকর। প্রাণায়াম করলে শরীর শান্ত হয় এবং প্রশান্তি অনুভব করে। শুধু তাই নয়, এটি মানসিক চাপ ও বিষন্নতা ভূমিকা রাকে।

ধনে বীজ আর পানি: ধনে বীজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এর বীজ থেকে পাওয়া পানি থাইরয়েড গ্রন্থিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে এবং এর কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে।

ব্রাজিল বাদাম : ব্রাজিল বাদামও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এগুলোর মধ্যে খুব ভালো পরিমাণে সেলেনিয়াম থাকে। এটি থাইরয়েড হরমোনের বিপাককে উন্নত করে। এগুলি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন।

সবুজ শাক-সবজি: সবুজ শাকসবজি সব ধরনের রোগ থেকে রক্ষা করে। ভিটামিন, খনিজ এবং আয়রনের মতো অনেক পুষ্টি উপাদান এতে পাওয়া যায়। এটি নিষ্ক্রিয় থাইরয়েডকে সক্রিয় থাইরয়েডে রূপান্তর করে।

Share this news on: