বুসানে পুরস্কার জিতল জয়ার ‘নকশিকাঁথার জমিন’

দক্ষিণ কোরিয়ার ১৪তম বুসান পিস ফিল্ম ফেস্টিভ্যালে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে ‘লং টার্ম এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ জিতেছে জয়া আহসান অভিনীত চলচ্চিত্র ‘নকশিকাঁথার জমিন’ (ইংরেজি নাম ‘আ টেল অব টু সিস্টারস’)।

গত ২৬ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত চলা এই উৎসবের তৃতীয় দিনে প্রদর্শিত হয় নকশিকাঁথার জমিন। উৎসবের সমাপনী অনুষ্ঠানে সিনেমাটিকে দেয়া হয় এ পুরস্কার।

নন্দিত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ গল্পটির ওপর নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন আকরাম খান।

পুরস্কারপ্রাপ্তির খবরে উচ্ছ্বসিত নির্মাতা আকরাম খান বলেন, ‘স্বাধীনধারার শিল্পসম্মত চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ এই উৎসবে পুরস্কার প্রাপ্তিতে আমি অনুপ্রাণিত। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত এই চলচ্চিত্রের আন্তর্জাতিক মহলে স্বীকৃতি এক অর্থে আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের অজানা ইতিহাসেরই স্বীকৃতি।’

মুক্তিযুদ্ধের ওপর ভিত্তি করে সিনেমাটি নির্মিত। এতে প্রধান দুই চরিত্র রাহেলা ও সালেহার পরিস্থিতি বিশ্বজুড়ে যুদ্ধের নৃশংসতার মধ্য দিয়ে যাওয়া নারীদের কষ্টের প্রতিফলন ফুটে উঠেছে।

এর আগে ভারতের অন্যতম উৎসব ইফিতে মনোনীত হয়েছিল নকশিকাঁথার জমিন। এ ছাড়া বেঙ্গালুরুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান কম্পিটিশনে তৃতীয় সেরা হয়েছিল।

নকশিকাঁথার জমিন ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত। সিনেমাটিতে রাহেলা চরিত্রে জয়া আহসান এবং সালেহা চরিত্রে অভিনয় করেছেন ফারিয়া শামস সেওতি।

আরও আছেন ইরেশ যাকের, রওনক হাসান, দিব্য জ্যোতি, সৌম্য জ্যোতি, লাবণ্য চৌধুরী, আদ্রিতা ইবনাত খানসহ অনেকে।

সরকারি অনুদানে নির্মিত নকশিকাঁথার জমিনের সহপ্রযোজক টিএম ফিল্মস। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ফারজানা মুন্নি জানান, আরও কিছু আন্তর্জাতিক উৎসব ঘুরে শিগগিরই বাংলাদেশের হলে মুক্তি পাবে সিনেমাটি।

Share this news on: