অবিশ্বাস্য জয়ে সেমির আশা জিইয়ে রাখল পাকিস্তান

বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ২১ রানে পাকিস্তানের জয়। এই জয়ে সেমিফাইনালের পথে এগিয়ে গেল ১৯৯২ সালের চ্যাম্পিয়নরা।

শনিবার ভারতের বেঙ্গালুরুতে আগে ব্যাট করে ৬ উইকেটে ৪০১ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। বৃষ্টি আইনে ৪১ ওভারে ৩৪২ রান তাড়ায় ২৫.৩ ওভারে ১ উইকেটে ২০০ রান করে পাকিস্তান। এরপর দ্বিতীয় দফায় বৃষ্টি শুরু হয়। তখন পাকিস্তান ২১ রানে এগিয়ে ছিল। বৃষ্টির কারণে আর খেলা না হওয়ায় ২১ রানে জয় পায় পাকিস্তান।

নিউজিল্যান্ডের বিপক্ষে ৩০০ বলে ৪০২ রানের টার্গেট তাড়া করতে নেমে ইনিংসের শুরুতেই ওপেনার আব্দুল্লাহ শফিকের উইকেট হারায় পাকিস্তান। ১.৬ ওভারে দলীয় ৬ রানে ফেরেন আব্দুল্লাহ।

এরপর অধিনায়ক বাবর আজমকে সঙ্গে নিয়ে রীতিমতো তাণ্ডব চালিয়ে যান ওপেনার ফখর জামান। তিনি মাত্র ৬৩ বলে সেঞ্চুরি করেন। এই জুটিতে তারা ১৪১ বলে ১৯৪ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়েন।

২১.৩ ওভারে ১ উইকেটে পাকিস্তানের সংগ্রহ ছিল ১৬০ রান। এরপর শুরু হয় বৃষ্টি। বৃষ্টির আগে জয় পেতে হলে পাকিস্তানকে ১৫০ রান করতে হতো। ১০ রানে এগিয়ে থাকায় বৃষ্টির কারণে খেলা শুরু না হলে পাকিস্তানই জয় পেত।

কিন্তু দীর্ঘ সময় খেলা বন্ধ থাকার পর ফের খেলা শুরু হয়। খেলা শুরু হলে পাকিস্তানের নতুন টার্গেট দেওয়া হয় ৪১ ওভারে ৩৪২ রান। তার মানে ওভার কমে ৯টি রান কমে ৬০।

২৫.৩ ওভারে পাকিস্তানের সংগ্রহ ছিল ১ উইকেটে ২০০ রান। এরপর দ্বিতীয় দফায় শুরু হয় বৃষ্টি। তার মানে প্রথম দফা বৃষ্টির পর ৪ ওভারে পাকিস্তান করে ৪০ রান।

দ্বিতীয় দফায় বৃষ্টি শুরু হওয়ায় আর খেলা শুরু করা যায়। পাকিস্তান ২১ রানে এগিয়ে থাকায় তাদের জয়ী ঘোষণা করেন ম্যাচ রেফারি।

বিশ্বকাপের ১৩তম আসরের ৩৫তম ম্যাচটি পাকিস্তান-নিউজিল্যান্ড দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ ছিল। সেমিফাইনালে যেতে হলে দুই দলের জন্যই জয়ের প্রয়োজন ছিল।

নিউজিল্যান্ডের চেয়ে বেশি বিপদে রয়েছে পাকিস্তান। আজকের ম্যাচে জিতে ৮ খেলায় ৮ পয়েন্ট নিয়ে সেমির পথে কিছুটা এগিয়েছে পাকিস্তান। ৮ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে চতুর্থ পজিশনে রয়েছে নিউজিল্যান্ড। সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে আফগানদের ষষ্ঠ পজিশনে নামিয়ে পাঁচে উঠে গেল পাকিস্তান।

শনিবার ভারতের বেঙ্গালুরুর এমএ চেন্নাস্বামী স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে রাচিন রবিন্দ্র (১০৮), কেন উইলিয়ামসন (৯৫) ও গ্লেন ফিলিপসের (৪১) ব্যাটিং নৈপুণ্যে ৬ উইকেটে ৪০১ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। পাকিস্তানের হয়ে মোহাম্মদ ওয়াসিম নেন ৩ উইকেট।

বিশ্বকাপের চলতি আসরে বাবর আজমের নেতৃত্বাধী পাকিস্তান ক্রিকেট দল শ্রীলংকার বিপক্ষে ৩৪৫ রানের বিশাল টার্গেট তাড়া করে জয়ের বিশ্ব রেকর্ড গড়ে। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে হলে সেই রেকর্ড ভাঙতে হবে। বাবর আজমদের করতে হবে ৪০২ রান।

Share this news on:

সর্বশেষ

img
তানজিদের অভিষেক ফিফটিতে টাইগারদের বড় জয় May 03, 2024
img
শনিবার থেকে ট্রেনে বাড়তি ভাড়া, কোন রুটে কত May 03, 2024
img
আরআরআর'র সভাপতি আনোয়ার হোসেন সম্পাদক তাওহীদুল ইসলাম May 03, 2024
img
মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে অভিষেক হলো আসিফের May 03, 2024
img
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা : জয়দেবপুর স্টেশন মাস্টারসহ তিনজন সাময়িক বরখাস্ত May 03, 2024
img
নির্বাচনী আচরণবিধি না মানলে কাউকে ছাড় দেয়া হবে না: ইসি রাশেদা May 03, 2024
img
টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, তানজিদের অভিষেক May 03, 2024
img
অতি গরমের প্রভাব বাজারে, বেড়েছে মুরগি-সবজির দাম May 03, 2024
img
সরকারকে যারা চাপে রাখতে চেয়েছিল তারা নিজেরাই চাপে আছে: ওবায়দুল কাদের May 03, 2024
img
শনিবার বন্ধ থাকবে ২৫ জেলার স্কুল-মাদরাসা May 03, 2024