শীতের আগেই ত্বক শুষ্ক হয়ে পড়ছে? রইলো কিছু ঘরোয়া টোটকা

প্রকৃতিতে এখন শীতের আভাস। বইতে শুরু করেছে শীতল হাওয়া। শহরে খুব বেশি দেখা না গেলেও গ্রামাঞ্চলে ইতিমধ্যে সকাল ও সন্ধ্যায় কুয়াশা পড়তে দেখা যাচ্ছে। কিছুদিন পর শহরেও পড়বে এর প্রভাব।

আর এই শীতের আগমনীতে অনেকের ত্বক শুষ্ক হয়ে উঠা শুরু করেছে। এই শুষ্কতা একদমই অস্বস্তিকর হয়ে ওঠে। এজন্য নানা ধরণের মশ্চারাইজারের শরণাপন্ন হন অনেকে। তবে এমন কিছু ঘরোয়া টোটকা রয়েছে, যা ত্বকের শুষ্কতা দূর করতে দামি মশ্চারাইজারকে হার মানাবে। এমনই কিছু টোটকার কথা জানিয়েছে ভারতীয় এক সংবাদমাধ্যম।

১. অ্যালোভেরা : ত্বক ভালো রাখতে অ্যালোভেরার কোনো তুলনা হয় না। অ্যালোভেরা ত্বকের শুষ্কতা, লালভাব ও র‍্যাশ দূর করতে অত্যন্ত সাহায্য করে। তাই শীতে নিয়মিত অ্যালোভেরা জেল ব্যবহার করতে হবে।

২. অলিভ ওয়েল : শীতে অলিভ অয়েল ব্যবহারের প্রচলন রয়েছে। ত্বকের শুষ্কতা দূর করতে এই তেলের কোনো তুলনা হয় না। তাই শীতে নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করুন।

৩. কাঁচা হলুদ : শীতকালে গোসলের সময় কাঁচা হলুদ ব্যবহার করতে পারেন এতে ত্বকের শুষ্কতা দূর হয়। ত্বকের বিভিন্ন সমস্যা দূর হয়। ত্বকের চুলকানি দূর করতেও অত্যন্ত সাহায্য করে এই ভেষজ।

এ ছাড়াও তিসি ত্বকের জন্য অত্যন্ত উপকারী। শীতে প্রতিদিনের ডায়েটে তিসি রাখলে ত্বকের শুষ্কতা দূর হয়ে যায়। তাই ত্বকের পরিচর্যাতে রোজ তিসি খেতে হবে।

ভিটামিন-ই ত্বকের জন্য অত্যন্ত উপকারী। তাই ভিটামিন ই-যুক্ত খাবার ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে। এতে ত্বকের শুষ্কতা সহজে দূর হয়ে যায়।

Share this news on: