বাংলাদেশকে ২৪০ রানের বড় লক্ষ্য দিলো নিউজিল্যান্ড

একবার দুইবার নয়, তিন তিনবার বৃষ্টি আঘাত হানে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম ওয়ানডেতে। যার ফলে তিন দফায় ২০ ওভার কমানো হয়। অর্থাৎ ম্যাচের দৈর্ঘ্য কমে নেমে এসেছে ৩০ ওভারে। প্রথম ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে উইল ইয়ংয়ের ১০৫ রান ও টম লাথামের ৯২ রানে ভর করে নির্ধরিত ৩০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৯ রান তুলেছে কিউইরা। যার ফলে জয়ের জন্য বাংলাদেশকে ৩০ ওভারে করতে হবে ২৪০ রান।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তবে নির্ধারিত সময়ে টস হলেও মাঠে নামার আগে শুরু হয় বৃষ্টি। ১ ঘণ্টা ১০ মিনিট পরে খেলা শুরু হলে ৫০ ওভার থেকে কমিয়ে ম্যাচের বয়স করা হয় ৪৬ ওভার। বৃষ্টি বাঁধা কাটিয়ে ব্যাটিংয়ে নেমে মাত্র ৫ রানে ২ উইকেট হারিয়ে লজ্জার রেকর্ড গড়ে কিউইরা।

৫ রানে ২ উইকেট যাওয়ার পর জুটি গড়েন উইল ইয়ং ও টম লাথাম। তবে কিছু সময় পরে আবারও বৃষ্টি বাধায় বন্ধ রাখা হয় খেলা। বৃষ্টি শেষে আধা ঘণ্টারও বেশি সময় পর আবারও মাঠে গড়ায় খেলা। কমানো হয় ৬ ওভার। তবে খেলা শুরুর কিছু সময় পরে মাঠে নেমে অর্ধশতক তুলে নেন লাথাম। কিন্ত এরপরেই তৃতীয়বারের মতো হানা দেয় বৃষ্টি। বৃষ্টি শেষে আবারও খেলা শুরু হয় তবে এবারও কমানো হয় ওভার। ১০ ওভার কমিয়ে এবার ৩০ ওভার করা হয়। বৃষ্টি শেষে ব্যাটিংয়ে নেমে দেখশুনেই খেলতে থাকেন উইল ইয়ং ও টম লাথাম। টম লাথাম ৯৪ রানে ফিরে গেলেও উইল ইয়ং তুলে নেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত নির্ধারিত ৩০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৯ রান তুলেছে কিউইরা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোঁচট খায় নিউজিল্যান্ড। প্রথম ওভারেই উইকেট হারায় তারা। কিউই শিবিরে আজ প্রথম আঘাত হানেন পেসার শরিফুল ইসলাম। শরিফুলের বলে উইকেটের পিছনে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান রাচিন রবীন্দ্র। তার বিদায়ে ৫ রানেই প্রথম উইকেট হারায় কিউইরা।

এর এক বল পরে আবারও উইকেট তুলে নেন শরিফুল। রাচিন রবীন্দ্রর পর হেনরি নিকোলাসকে ফেরান শরিফুল। তার বলে সেকেন্ড স্লিপে এনামুল হক বিজয়ের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরের পথ ধরেন নিকোলস।

শরিফুলের জোড়া আঘাতে ৫ রানে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের বিপক্ষে লজ্জার রেকর্ড গড়েছে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে প্রথম ৫ রানের মধ্যে কখনও ২ উইকেট হারায়নি কিউইরা। আজই সেই লজ্জার রেকর্ড গড়ল স্বাগতিকরা।

৫ রানে ২ উইকেট যাওয়ার পর জুটি গড়েন উইল ইয়ং ও টম লাথাম। এই জুটিতে ভর করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে কিউইরা। তবে ১৩ ওভার ৫ বলে ৬২ রান তোলার পর আবারও হারা দেয় বৃষ্টি। যার ফলে বন্ধ থাকে খেলা। তবে বৃষ্টি কমে যাওয়ায় আধা ঘণ্টারও বেশি সময় পর আবারও মাঠে গড়ায় খেলা। তবে এবারও কমানো হয় ওভার। ৬ ওভার কমিয়ে ম্যাচের বয়স করা হয় ৪০ ওভার।

বৃষ্টির পর অধিনায়ক টম লাথাম ও উইল ইয়ংয়ের জুটিতে ১৯তম ওভারে শতরান পূর্ণ করে নিউজিল্যান্ড। চতুর্থ উইকেট জুটিতে এরই মধ্যে ১০৩ রান যোগ করেন। অর্ধশতক পূর্ণ করেছেন লাথাম। তার আগে ৪৮ রানের মাথায় ওয়ানডে ক্যারিয়ারের ৪ হাজার রান পূর্ণ করেন কিউই অধিনায়ক। ১৪৫ ওয়ানডে ম্যাচের ১৩২ ইনিংসে এই রান করেছেন তিনি। ৭টি সেঞ্চুরি ও ২৪টি অর্ধশতক হাঁকিয়ে এই রান করেছেন তিনি। তবে লাথামের অর্ধশতক তুলে নেওয়ার পরেই বেরসিক বৃষ্টি তৃতীয় বারের মতো হানা দেয়। যার ফলে বন্ধ থাকে খেলা।

বৃষ্টি শেষে আবারও মাঠে গড়ায় খেলা। তবে এবার কমানো হয়েছে আরও ১০ ওভার। ৫০ ওভারের ম্যাচকে কমিয়ে করা হয়েছে ৩০ ওভার। দুই দলই খেলবে ৩০ ওভার করে।

বৃষ্টি থামার পরেই মাঠে নেমে দেখেশুনে খেলতে থাকেন টম লাথাম ও উইল ইয়ং। লাথামের পর অর্ধশতক তুলে নেন উইল ইয়ংও। বাংলাদেশের বিপক্ষে আজ তিনি ৬১ বলে তুলে নেন ৫০ রান। যার মধ্যে রয়েছে

ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছিল এই জুটি। এই জুটিতে ভর করে বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল কিউইরা। অবশেষে এই জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। মিরাজের বলে সেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা লাথাম বোল্ড হয়ে সাজঘরে ফিরে গেলে ভেঙে যায় ১৭১ রানের জুটি। মাত্র ৮ রানের জন্য আজ সেঞ্চুরি মিস করেন লাথাম। আউট হওয়ার আগে করেন

লাথামের বিদায়ের পর মার্ক চাপম্যান ও উইল ইয়ং চড়াও হয়ে খেলতে থাকেন বাংলাদেশি বোলারদের ওপর। টাইগার বোলারদের ওপর তাণ্ডব চালিয়ে ৮২ বলে সেঞ্চুরি তুলে নেন উইল ইয়ং। শেষ পর্যন্ত নির্ধারিত ৩০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৯ রান তুলতে সক্ষম হয় কিউইরা। বাংলাদেশর হয়ে শরিফুল ইসলাম ২ টি ও মেহেদী হাসান মিরাজ ১ টি উইকেট নেন। বাকি চার ব্যাটারই পিরেছেন নান আউটের শিকার হয়ে।

Share this news on:

সর্বশেষ

img
মিথিলা হাতে উঠলো ভারতের ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার May 04, 2024
img
আট দফা কমার পর বাড়লো স্বর্ণের দাম May 04, 2024
img
মুসলিম উম্মাহর একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: পররাষ্ট্রমন্ত্রী May 04, 2024
img
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন May 04, 2024
img
সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার May 04, 2024
img
আইপিএলে প্লে অফে ওঠার দৌড়ে এগিয়ে যারা May 04, 2024
img
শিডিউল বিপর্যয়ে ভোগান্তিতে যাত্রীরা, ৬ ট্রেনের যাত্রা বাতিল May 04, 2024
img
সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্চিতে কাজ করছে: প্রতিমন্ত্রী May 04, 2024
img
শিক্ষকদের মর্যাদা ও বেতন বাড়াতে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী May 04, 2024
img
ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হামাস May 04, 2024