রোজ চুলে ড্রায়ার ব্যবহার করছেন? চুলের ক্ষতি রুখতে যে নিয়ম মেনে চলবেন!

বিয়েবাড়ি হোক বা অফিসের পার্টি, পিকনিক হোক কিংবা বর্ষবরণের উদ্‌যাপন— ভাল পোশাক ও মেকআপের পাশাপাশি চুলের কায়দা ঠিকঠাক না হলে কিন্তু সাজ সম্পূর্ণ হয় না। আর চুলের কায়দা করতে কখনও ব্লো ড্রাই করেন অনেকেই। তবে চুলের উপর তাপ যত কম ব্যবহার করা যায়, ততই ভাল। অনেকের আবার স্নান করে বেরোনোর সঙ্গে সঙ্গে অফিসে যাওয়ার তাড়া থাকলে ড্রায়ার ব্যবহার করা ছাড়া উপায় থাকে না। এই অভ্যাসে মারাত্মক ক্ষতি হয় চুলের। চুল ভাল রাখতে ও জেল্লা ধরে রাখতে ড্রায়ার ব্যবহার করার সময়ে কিছু নিয়ম মানতে হবে। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে তা উঠে এসেছে।জেনে নিন, ড্রায়ার ব্যবহার করেও কী ভাবে চুলের জেল্লা ধরে রাখা যায়।

সম্পূর্ণ ভিজে চুলে ড্রায়ার নয়: চুল পুরোপুরি ভেজা থাকতে ড্রায়ার ব্যবহার করবেন না। এর ফলে চুল রুক্ষ হয়ে যায়। তোয়ালে দিয়ে ভাল করে চুল শুকিয়ে নিন। তার পরেই হেয়ার ড্রায়ার ব্যবহার করুন। ড্রায়ার ব্যবহার করার আগে চুলে সিরাম ব্যবহার করলে চুল রুক্ষ দেখায় না।

চুল অতিরিক্ত শুকোবেন না: রোজ হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভাল। খুব প্রয়োজনেই হেয়ার ড্রায়ার ব্যবহার করুন। নিয়মিত হেয়ার ড্রায়ার ব্যবহারে চুল নষ্ট হয়। ড্রায়ার ব্যবহার করে চুল অতিরিক্ত শুকিয়ে ফেলবেন না। চুল ৮০ থেকে ৯০ শতাংশ শুকিয়ে গেলেই ড্রায়ার বন্ধ করে দিন।

মাথার তালুর খুব কাছে ড্রায়ার ব্যবহার করবেন না: চুল দ্রুত শুকোনোর জন্য তাড়াহুড়ো করে অনেকেই মাথার তালুর খুব কাছাকাছি হেয়ার ড্রায়ার নিয়ে আসেন। এতে চুল চটজলদি শুকিয়ে যায় বটে, কিন্তু অতিরিক্ত তাপ সরাসরি প্রভাব ফেলে মাথার তালুতে। এতে চুলের ও মাথার তালুর ভীষণ ক্ষতি হয়। এক জায়গায় খুব বেশি ক্ষণ ড্রায়ার ধরে থাকবেন না। গোটা মাথায় ঘুরিয়ে ঘুরিয়ে ড্রায়ার ব্যবহার করুন।

Share this news on:

সর্বশেষ