বর্ষসেরা ফুটবলারের নাম প্রকাশ, কোথায় অবস্থান মেসি-এমবাপ্পে-রোনালদোর

গত বছর ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) তিনটি পুরস্কার জেতা বিশ্বকাপজয়ী লিওনেল মেসিকে এবার হয়তো খালি হাতেই ফিরতে হবে। বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলারকে টপকে ২০২৩ সালের আইএফএফএইচএসের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড।

আইএফএফএইচএসের প্রকাশ করা ২০২৩ সালের সেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় শীর্ষে রয়েছেন ক্লাব ফুটবলে অবিশ্বাস্য পারফরম্যান্স করা হালান্ড। নরওয়ের তারকা এই স্ট্রাইকার এ বছর ম্যানচেস্টার সিটির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন। চলতি বছর এখন পর্যন্ত ৬০ ম্যাচে হালান্ডের পা থেকে এসেছে ৫০ গোল।

হালান্ডের পর তালিকার দুইয়ে রয়েছেন ফ্রান্সের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। পিএসজির হয়ে খেলা এই ফরোয়ার্ড ১০৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছেন, যেখানে শীর্ষে থাকা হালান্ডের পয়েন্ট ২০৮। আর্জেন্টিনার অধিনায়ক মেসি রয়েছেন তালিকার তিনে। বিশ্বকাপজয়ী এই ফুটবলারের পয়েন্ট ৮৫। এ বছর ক্লাব ও জাতীয় দল মিলিয়ে সর্বোচ্চ গোল করা রোনালদো আইএফএফএইচএসের বর্ষসেরা ফুটবলারের সেরা দশেও নেই। 

Share this news on: