শীতে খেজুর খেলে মিলে নানা উপকার, যা বলছেন পুষ্টি বিজ্ঞানী

স্বাভাবিকভাবেই খেজুর খাওয়ার বিভিন্ন উপকারিতা রয়েছে। যা বিভিন্ন সময় পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ চিকিৎসকরা বলে থাকেন। তবে শীতে খেজুর খাওয়ার উপকারিতা হয়তো অনেকেই জানেন না। কেউ কেউ আবার মনে করেন, শীতে খেজুর খাওয়ার ফলে ক্যালোরি বেড়ে যায়। তবে পরিমিত খাওয়ার ফলে উপকারিতাই বেশি পাওয়া যায়।

স্ন্যাকস হিসেবে দুই-তিনটি খেজুর খাওয়াই যেতে পেরে। বাইরের অস্বাস্থ্যকর খাবার খাওয়ার থেকে নিয়ম করে প্রতিদিন খেজুর খেলে দুর্দান্ত উপকার মিলে। আর শীতে খেজুর খাওয়ার ফলে প্রয়োজনীয় পুষ্টির চাহিদা মেটায়। এ ব্যাপারে ভারতীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন ফুড দার্জির সহ-প্রতিষ্ঠাতা ফিটনেস এবং পুষ্টি বিজ্ঞানী ডা. সিদ্ধান্ত ভারগব এবং হলিস্টিক লাইফস্টাইল কোচ - ইন্টিগ্রেটিভ এবং লাইফস্টাইল মেডিসিন এবং You Care-এর প্রতিষ্ঠাতা লোক কৌতিনহো। এবার তাহলে শীতে খেজুর খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক।

হাড়ের স্বাস্থ্য: খেজুর হচ্ছে ভিটামিন, খনিজ ও ফাইবার সমৃদ্ধ একটি খাবার। শীতে ভিটামিন-ডি এর জন্য সান এক্সপোজার কম হয় বলে এ সময় হাড়ের অবনতি হয়ে থাকে। এ জন্য শীতে খাদ্যতালিকায় ক্যালশিয়ামসমৃদ্ধ খাবার রাখতে হয়। সেই তালিকায় খেজুর রাখা জরুরি। খেজুর খাওয়ার ফলে হাড়ের পাশাপাশি দাঁতও মজবুত হয়। পটাশিয়াম, ফসফরাস, কপার ও ম্যাগনেশিয়াম উপাদান অস্টিওপোরোসিস এবং আর্থ্রাইটিসের মতো হাড় সম্পর্কিত সমস্যা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বাতের ব্যথা উপশম: শীতে খেয়াল করলে দেখবেন বাতের রোগীরা তাদের জয়েন্টে ব্যথা স্বাভাবিকের থেকে বেশি অনুভব করেন। ম্যাগনেশিয়াম ও প্রদাহরোধী সমৃদ্ধ খেজুর খাওয়ার ফলে এ বাতের ব্যথা উপশম হয়।

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়: শীতে ঠান্ডা আবহাওযার কারণে শরীরের তাপমাত্রা কমে যায় এবং এতে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। এ সময় খেজুর খাওয়ার পলে খারাপ কোলেস্টেরল হ্রাস পায় এবং হার্ট অ্যাটাক ও উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে। এ জন্য শীতে স্ট্যামিনা বাড়াতে সকাল-সন্ধ্যায় নাশতায় খেজুর খাওয়া যেতে পারে।

শক্তি সঞ্চয়: শীতে অনেকে ভালো ঘুম হওয়ার পরও ক্লান্তি, অলস অনুভব করেন। এ সময় কার্বোহাইড্রেট প্রয়োজন হয়। যা আপনার ক্ষেত্রে দুর্দান্ত জ্বালানি হিসেবে কাজ করে। এ জন্য দু-তিনটি খেজুর খেতে পারেন। যা তাৎক্ষণিক আপনাকে শক্তিশালী করে তুলবে।

হিমোগ্লোবিন বৃদ্ধি: আয়রন সমৃদ্ধ খেজুর খাওয়ার ফলে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে। এ জন্য নিয়ম করে প্রতিদিন খেজুর খেতে পারেন। এতে চুল পড়া, ত্বক ফ্যাকাসে হওয়া, গর্ভপাতের ঝুঁকি কমা, হরমোনজনিত সমস্যা দূর হবে।

হজম শক্তি বৃদ্ধি: শীতে শরীরের বিপাক ক্রিয়া ধীর হয়ে যায়। এ জন্য অনেকের হজমে সমস্যা হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেজুর খেলে কার্যকর উপকার পাওয়া যায়।

Share this news on:

সর্বশেষ