গাজায় ২৪ হাজার ২৮৫ ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েল বাহিনীর হামলায় মৃতের সংখ্যা বেড়ে ২৪ হাজার ২৮৫-তে পৌঁছেছে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, এক বিবৃতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ উপকূলীয় ছিটমহলে ইসরায়েলের ধারাবাহিক হামলায় ২৪ হাজার ২৮৫ জন প্রাণ হারিয়েছেন। বোমাবর্ষণে নিহতদের মধ্যে ৭৫ শতাংশেরও বেশি শিশু, মহিলা এবং বৃদ্ধ।

বিবৃতি অনুযায়ী, গত ৭ অক্টোবর শুরু হওয়া হামলায় এখন পর্যন্ত অন্ততপক্ষে ১০ হাজার ৬০০ জন শিশু, ৭ হাজার ২০০ জন নারী এবং এক হাজার ৪৯ জন বৃদ্ধ নিহত হয়েছেন। পাশাপাশি এ সময় প্রায় ৬১ হাজার ১৫৪ জন আহত হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে হাজার হাজার ফিলিস্তিনি এখনও নিখোঁজ রয়েছে। ধারণা করা হচ্ছে, ধ্বংসস্তূপের নিচে তারা আটকে আছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, গাজায় ইসরায়েলি বোমাবর্ষণে গত ২৪ ঘন্টায় কমপক্ষে ১৫৮ জন নিহত হয়েছে। যাদের মধ্যে শিশুসহ ১২ জনের একটি পুরো পরিবার রয়েছে। এদিকে গাজার সিভিল ডিফেন্স এবং অ্যাম্বুলেন্স ক্রুরা মধ্য গাজা উপত্যকার মাগাজি শরণার্থী শিবিরের ধ্বংসস্তূপের নিচ থেকে অন্তত ১৩ ফিলিস্তিনির মৃতদেহ উদ্ধার করেছে। গত কয়েকদিন ধরে ওই আশ্রয় শিবিরে ইসরায়েলি বোমা হামলায় নিহতদের মৃত্যু হয়েছে ধারণা করা হচ্ছে।

Share this news on: