পাকিস্তানের পাল্টা বিমান হামলায় ইরানে ৭ নারী-শিশু নিহত

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের স্থানীয় জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এ হামলার জন্য তেহরানকে কঠিন পরিণাম ভুগতে হবে বলে হুমকি দেয়ার একদিন পরই বৃহস্পতিবার ইরানে হামলা চালিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘মার্গ বার সরমাচার’ নামের এই গোয়েন্দা ভিত্তিক অভিযানে বেশ কয়েকজন সন্ত্রাসী নিহত হয়েছে। ইরানি গণমাধ্যম অবশ্য জানিয়েছে, বিমান হামলায় চার শিশুসহ সাতজন নিহত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, বৃহস্পতিবার সকালে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী আস্তানাগুলোর বিরুদ্ধে অত্যন্ত সমন্বিত এবং বিশেষভাবে লক্ষ্যবস্তুতে নিখুঁত সামরিক হামলা চালানো হয়েছে। তবে আজকের এই হামলার একমাত্র উদ্দেশ্য ছিল পাকিস্তানের নিজস্ব নিরাপত্তা এবং জাতীয় স্বার্থে, যা আপস করা যায় না। ইসলামাবাদ ইরানের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্পূর্ণভাবে সম্মান করে।

প্রসঙ্গত, মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে বিমান হামলা চালায় ইরান। এতে দুই শিশু নিহত এবং কয়েকজন আহত হয়েছেন। প্রথম দিকে হামলার ঘটনায় সন্ত্রাসী গোষ্ঠীর হাত ছিল বলে দাবি করে তেহরান। তবে তারা বেলুচিস্তানে জইশ আল-আদল নামে এক সন্ত্রাসবাদী গোষ্ঠীর দুটি ঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার কথা স্বীকার করে বিবৃতি দেয়।

এদিকে মঙ্গলবার বেলুচিস্তান প্রদেশে ইরানের হামলার ঘটনায় দুই দেশের মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনাও দেখা দিয়েছে। পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন ও হামলার জবাবে বুধবার কড়া পদক্ষেপ নিয়েছে ইসলামাবাদ। ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে পাকিস্তান। একইসঙ্গে পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকেও আপাতত ইসলামাবাদে না ফিরতে বলা হয়েছে।

বর্তমানে নিজ দেশে আছেন পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত। তার আর পাকিস্তানে ফেরার দরকার নেই বলে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ।

Share this news on:

সর্বশেষ