ভারতের ‘পদ্মশ্রী’ পুরস্কার পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা

ভারত সরকারের সর্বোচ্চ সম্মাননা পুরস্কার পেলেন বাংলাদেশের বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। দুই বাংলায় রবীন্দ্রসংগীতের জন্য সমান ভাবে জনপ্রিয় এ সংগীতশিল্পীকে সম্মাননা দিল ভারত সরকার। এবার ভারতের বিভিন্ন শ্রেণী পেশার আরও ৩৪ জনকে এই সর্বোচ্চ স্বীকৃতি দেয়া হয়েছে।

নয়া দিল্লিতে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সম্মাননা পাওয়া ব্যক্তিদের নাম ঘোষণা করা হয়। ভারত সরকার প্রতি বছর দেশটির প্রজাতন্ত্র দিবসে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য পদ্মশ্রী সম্মাননা দেয়। এবার পশ্চিমবঙ্গ থেকে জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী সহ ৮ জন শিল্পী পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন।

এ গুণী শিল্পী রবীন্দ্র সঙ্গীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপর শিক্ষা লাভ করেছেন। প্রাথমিক অবস্থায় রেজওয়ানা বন্যা ‘ছায়ানট’ ও পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তিনি বুলবুল ললিতকলা একাডেমীতেও পড়াশোনা করেছেন। তিনি ‘সুরের ধারা’ নামের একটি সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন।

রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে এ পর্যন্ত বহু অ্যালবাম প্রকাশিত হয়েছে। এর মধ্যে রয়েছে- ‘স্বপ্নের আবেশে’, ‘সকাল সাঁঝে’, ‘ভোরের আকাশে’, ‘লাগুক হাওয়া’, ‘আপন পানে চাহি’, ‘প্রাণ খোলা গান’, ‘এলাম নতুন দেশে’, ‘মাটির ডাক’, ‘গেঁথেছিনু অঞ্জলি’, ‘মোর দরদিয়া’, ‘শ্রাবণ তুমি’ ও ‘ছিন্নপত্র’ ইত্যাদি।

বন্যার আগেও ভারতের পদ্ম পুরস্কার পেয়েছেন বেশ কয়েকজন বাংলাদেশি। ২০২০ সালে সাবেক কূটনীতিক মোয়াজ্জেম আলীর সঙ্গে ‘পদ্মশ্রী’ পান বাংলাদেশি প্রত্নতত্ত্ববিদ এনামুল হক।

২০২১ সালে ‘পদ্মশ্রী’ খেতাব পান রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক, সংগঠক ও শিক্ষক সনজীদা খাতুন এবং বীর মুক্তিযোদ্ধা কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক।

Share this news on: