ত্বকের সমস্যায় টক দই যেভাবে ব্যবহার করবেন

টক দই পেটের পুষ্টির জন্য খুবই ভাল। শীত, গ্রীষ্ম, বর্ষা–যেকোনো ঋতুতেই সুস্থ থাকতে টক দইয়ের বিকল্প নেই। তবে শুধু ভেতর থেকে স্বাস্থ্য ঠিক রাখতেই নয়, টক দই ত্বকের যত্নেও ভালো। ত্বকের ধরন অনুযায়ী নির্ভর করে সমস্যাগুলোও পরিবর্তিত হয়। কিন্তু সমস্যা যাই হোক না কেন, টক দইয়ে সমাধান আছে। কিন্তু টক দই কোন ত্বকের জন্য উপযুক্ত ও কিভাবে ব্যবহার করবেন?

— ত্বক সংবেদনশীল হয়ে থাকলে র‌্যাশ, ব্রণ অনুভব করতে পারেন। এই ধরনের ত্বকে অভ্যাসের বাইরে কিছু ব্যবহার করলেই সমস্যা বাড়ে। তাই এই জাতীয় ত্বকের লোকেরা কিছু মাখতে পারেন না। কিন্তু ত্বকে টক দই মাখলে সমস্যাটি হওয়ার কথা না। এক টেবিল চামচ দই এবং দুই টেবিল চামচ ওটমিল মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। আপনার ত্বক সুন্দর হবে।

— রুক্ষ ত্বক মসৃণ করতে দই ব্যবহার করা যেতে পারে। মধু ও দই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে পারেন। গোসলের ৩০ মিনিট আগে এই মিশ্রণ ব্যবহার করুন। পরে এটি শুকানোর পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন ব্যবহার করলে আপনার ত্বক উজ্জ্বল হবে।

— তৈলাক্ত ত্বক ব্রণের জন্য একটি সূতিকাগার। তৈলাক্ত ত্বকের সমস্যা বেশি। তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে সতর্ক হওয়া খুবই জরুরি। বেসনের সঙ্গে দই মিশিয়ে মাখতে পারেন। বেসন ত্বকের কোষে কোষে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করে। সপ্তাহে দুই বার ব্যবহার করলে কাজ হবে।

Share this news on: