পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ

পদত্যাগ করলেন ফিলিস্তিনের ক্ষমতাসীন সরকারের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ। সোমবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন মোহাম্মদ শাতায়েহ।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনের খবরে মোহাম্মদ শাতায়েহ বলেছেন, গাজা উপত্যকায় যুদ্ধ, গণহত্যা অনাহার এবং পশ্চিম তীর-জেরুজালেমে সহিংসতা বৃদ্ধির প্রতিবাদে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি আমি।

মোহাম্মদ শাতায়েহ বলেছেন, আমি দেখতে পাচ্ছি যে পরবর্তী পর্যায়ে ও চ্যালেঞ্জগুলোর জন্য নতুন সরকার ও রাজনৈতিক ব্যবস্থার প্রয়োজন। যা নতুন বাস্তবতায় অখণ্ডতা ও ঐক্য ধরে রাখা প্রয়োজন। এ অবস্থায় এমন সরকারকে ক্ষমতায় আনা উচিত, যে সরকার পুরো ফিলিস্তিনের ঐক্য দৃঢ় করতে পারে।

পশ্চিম তীর, গাজা ও পূর্ব জেরুজালেম, এই তিন ভূখন্ডের সমন্বয়ে গঠিত ফিলিস্তিন। তিনটি অঞ্চলই এক সময় ফিলিস্তিনের স্বাধীনতাকামী রাজনৈতিক দল ফাতাহ ও অন্যান্য গোষ্ঠীগুলোর জোট প্যালেস্টাইন অথরিটির (পিএ) অধীনস্থ ছিল।

তবে ২০০৫ সালে গাজার নিয়ন্ত্রণ স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের কাছে চলে যায়। আর ওই সময় থেকে দেশটিতে দুটি সরকার সক্রিয়, পিএ এবং হামাস। পশ্চিম তীর ও জেরুজালেম এখন পিএ’র অধীনে। আর গত ১৯ বছর ধরে গাজা অঞ্চল নিয়ন্ত্রণ করছে হামাস সংগঠন।

প্রসঙ্গত, মোহাম্মদ শাতায়েহ ১৯৫৮ সালে পশ্চিম তীরের নাবলুস জেলার তেল শহরে জন্মগ্রহণ করেন। ব্যবসায় প্রশাসন এবং অর্থনীতিতে উচ্চতর ডিগ্রির পর যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সাসেক্স থেকে অর্থনৈতিক উন্নয়নের ওপরও উচ্চতর ডিগ্রি অর্জন করেন তিনি।

ইউনিভার্সিটি অব সাসেক্স উচ্চতর ডিগ্রি নেয়ার পর এ বিশ্ববিদ্যালয়েই ১৯৮৯ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত অর্থনীতি বিভাগে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন মোহাম্মদ শাতায়েহ।

১৯৯৫ সালে ফিলিস্তিনের নির্বাচন কমিশনের সেক্রেটারি দায়িত্ব নিয়ে ১৯৯৮ সাল পর্যন্ত পালন করেন। এরপর ২০০৫ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত দেশটির সরকারের কর্মসংস্থা ও আবাসনবিষয়ক মন্ত্রী ছিলেন মোহাম্মদ শাতায়েহ।

Share this news on: