দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে গাজার এক-চতুর্থাংশ মানুষ : জাতিসংঘ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি আগ্রাসনে বিপর্যস্ত গাজাবাসী। হামলা, বর্বরতায় প্রাণ হারিয়েছে অসংখ্য ফিলিস্তিনি। ভেঙে পড়েছে গাজার স্বাস্থ্য ব্যবস্থা, দেখা দিয়েছে চরম খাদ্য সংকট।

এ অবস্থায় দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে গাজার লাখ লাখ মানুষ। জাতিসংঘ বলেছে, গাজার এক-চতুর্থাংশ মানুষ দুর্ভিক্ষ থেকে মাত্র একটি ধাপ দূরে আছে।
বুধবার (২৮ ফেব্রুয়ারি) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গাজা উপত্যকায় ৫ লাখেরও বেশি মানুষ তীব্র মানবিক সংকটে রয়েছেন। খাদ্যের অভাবে গাজার উত্তরাঞ্চলে ২ বছরের কম বয়সী প্রতি ছয় শিশুর মধ্যে এক শিশু তীব্র অপুষ্টির শিকার।

জাতিসংঘের কো-অর্ডিনেশন ডিরেক্টর রমেশ রাজাসিংহাম বলেন, এভাবে সংঘাত চলতে থাকলে এবং গাজার দক্ষিণে জনাকীর্ণ এলাকায়ও যখন সংঘাত ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে তখন মানবিক বিষয়ক সমন্বয়ের কাজ খুব কমই সম্ভব হবে। একইসঙ্গে তিনি সতর্ক করে বলেছেন, কোনও ধরনের পদক্ষেপ নেওয়া না হলে গাজায় ব্যাপক দুর্ভিক্ষ প্রায় অনিবার্য হয়ে উঠতে পারে।

নিরাপত্তা পরিষদে যুদ্ধ বিরতির আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, দুর্ভাগ্যজনকভাবে ফিলিস্তিনি এই ভূখণ্ডের ২৩ লাখ মানুষই কার্যত বেঁচে থাকার জন্য অপর্যাপ্ত’খাদ্য সহায়তার ওপর নির্ভর করছে। তাই গাজার মানবিক পরিস্থিতির উন্নতির জন্য দাবি জানান তিনি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের আকস্মিক বিমান হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। এরই ফলশ্রুতিতে হাজারো ফিলিস্তিনি নিহত হয়েছেন। লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে মানবেতর জীবন যাপন করছেন।  

Share this news on: