অলসতা কাটিয়ে সকালে ঘুম থেকে উঠতে করণীয়

বর্তমান সময়ে আমরা অনেকেই বেলা করে ঘুম থেকে উঠি। তবে এটা কোনো স্বাস্থ্যকর অভ্যাস নয়। নিজেকে সুস্থ রাখার জন্য সকালে ঘুম থেকে উঠা খুব দরকার। অনেকের সকালে অফিস কিংবা ক্লাস থাকলেও বিছানা ছাড়াটা কষ্টকর হয়ে যায়। অনেক সময় দেখা যায় অফিসে গিয়েও ঘুম গুম ভাব কাটছে না। সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠার কিছু টিপস দেয়া হয়েছে মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট এভরিডে হেলথে। কী করবেন সকাল সকাল বিছানা ছাড়ার জন্য? জেনে নিন টিপস।

১. প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাবেন এবং সকালে অ্যালার্ম সেট করবেন একই সময়ে। এমনকি কাজ না থাকলেও একই সময়ে ঘুম থেকে ওঠার চেষ্টা করবেন। এতে শরীর অভ্যস্ত হয়ে পড়বে নির্দিষ্ট সময়ে ঘুমানোর জন্য ও জেগে ওঠার জন্য।

রাতে ঘুমানোর আগে কিছুক্ষণ বই পড়ার অভ্যাস করতে পারেন। অথবা লিখতে পারেন ডায়েরি।

২.যখন ঘুম থেকে উঠতে চান তার অন্তত ২০ মিনিট আগে অ্যালার্ম সেট করুন। এতে করে সকালে অফিস কিংবা ক্লাস থাকলেও সময় মত উঠতে পারেন।

৩.সকালে ঘুম থেকে উঠেই ৫ মিনিটের জন্য মেডিটেশন করুন অথবা প্রার্থনা করুন। এতে করে আপনি ব্যস্ত হয়ে যাবেন। আর যত তাড়াতাড়ি ঘুম থেকে উঠে নিজেকে ব্যস্ত করবেন ঘুম কেটে যাবে।

৪. রাতে ঘুমাতে গিয়ে টিভি দেখবেন না কিংবা ফোন ব্যবহার করবেন না। এতে রাতে ঘুমাতে সমস্যা হবে আর ফলাফল হিসেবে সকালে উঠতে পারবেন না।

৫. সন্ধ্যার পর কফি বা চা পান করবেন না। কারণ এতে ক্যাফেইন থাকে যেটা আপনার রাতে ঘুম আসতে বাঁধা দেবে।

৬. ভোরে ঘুম ভাঙার সঙ্গে সঙ্গে জানালা-দরজার পর্দা সরিয়ে দিন। দিনের আলো শরীরে লাগান। ঝরঝরে লাগবে নিজেকে।

৭. ভোরে ঘুম থেকে ওঠাকে বাধ্যবাধকতা হিসেবে দেখবেন না। বরং সকাল সকাল বিছানা ছাড়তে পারলে তাড়াতাড়ি কাজ শেষ করে সন্ধ্যায় বা বিকেলে পছন্দের কাজে সময় ব্যয় করতে পারবেন- এভাবে ভাবুন।

Share this news on:

সর্বশেষ