সত্যজিৎ রায়ের আলোচিত ৫ চলচ্চিত্র

প্রথমবারের মতো বাংলা সিনেমা যার হাত ধরে পৌঁছেছিল বিশ্ব দরবারে, সেই কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের আজ জন্মদিন। জীবদ্দশায় মোট ৩২টি কাহিনিচিত্র ও চারটি তথ্যচিত্র নির্মাণ করা এই গুণী নির্মাতা ডাক পেয়েছেন কান, বার্লিনসহ বিশ্ব চলচ্চিত্রের সব বড় বড় উৎসবে। ভূষিত হয়েছেন জাতীয়-আন্তর্জাতিকসহ অসংখ্য পুরস্কারে।

আজ আমরা জানবো খ্যাতনামা এই নির্মাতার বহুল আলোচিত পাঁচটি চলচ্চিত্র সম্পর্কে।

পথের পাঁচালী

সত্যজিৎ রায়ের চলচ্চিত্র নিয়ে কথা বললে সবার আগে যে নামটি সামনে আসে, তা হলো ‘পথের পাঁচালী’। ১৯৫৫ সালে মুক্তি পাওয়া এই চলচ্চিত্র দিয়েই তিনি নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন। একই সঙ্গে সক্ষম হন সমালোচকদের নজর কাড়তেও।

বাংলা সাহিত্যের খ্যাতনামা কথাসাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পথের পাঁচালী’ উপন্যাস অবলম্বনে সত্যজিৎ রায় এই সিনেমাটি নির্মাণ করেছেন। এতে অজপাড়াগাঁয়ে কঠোর দারিদ্রের সঙ্গে লড়াই করে বেঁচে থাকা একটি পরিবার ও তাদের সুখ-দুঃখের কাহিনি তিনি দারুণভাবে ফুটিয়ে তুলেছেন।

সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে রয়েছে অপু নামের একটি শিশু। যাকে নিয়ে সত্যজিৎ রায় পরবর্তীতে নির্মাণ করেন ‘অপরাজিত’ এবং ‘অপুর সংসার’ নামে আরও দু’টি সিনেমা।

মুক্তির পরই ‘পথের পাঁচালী’ সিনেমাটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বেশ কয়েকটি পুরস্কার অর্জন করে। এরপর ১৯৫৬ সালে কান চলচ্চিত্র উৎসবে ভূষিত হয় ‘শ্রেষ্ঠ মানবিক দলিল’ পুরস্কারে।

জলসাঘর

কথা সাহিত্যিক তারাশঙ্কর বন্দোপাধ্যায়ের কাহিনি অবলম্বনে নির্মিত সিনেমা ‘জলসাঘর’। এই সিনেমায় সত্যজিৎ রায় গত শতাব্দীর বিশের দশকে যখন ব্রিটিশ সরকার ভারতে জমিদারি প্রথার বিলুপ্তি ঘোষণা করে, তখনকার প্রেক্ষাপট তুলে ধরেছেন।

১৯৫৮ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে বিশ্বম্ভর বাবু নামের একজন সদ্য সাবেক জমিদারকে দেখানো হয়েছে। যিনি কোনোভাবেই তার জমিদারির পতন মেনে নিতে পারেন না। একইসাথে ফুটিয়ে তোলা হয়েছে তার করুণ পরিণতিও।

এই সিনেমার মাধ্যমে তৃতীয় বারের মতো ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন সত্যজিৎ রায়।

মহানগর

কথা সাহিত্যিক নরেন্দ্রনাথ মিত্রের ছোটগল্প ‘অবতরণিকা’ অবলম্বনে ‘মহানগর’ সিনেমাটি নির্মাণ করেন সত্যজিৎ রায়। ১৯৬৩ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমার জন্য ১৯৬৪ সালে অনুষ্ঠিত চতুর্দশ বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের খেতাব পান এই বাঙালি নির্মাতা। জিতে নেন ‘সিলভার বিয়ার ফর বেস্ট ডিরেক্ট’ পুরস্কার।

‘মহানগর’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন খ্যাতনামা অভিনয়শিল্পী মাধবী মুখোপাধ্যায়। যাকে প্রথমে দেখা যায় রক্ষণশীল মধ্যবিত্ত পরিবারের একজন গৃহবধূ হিসেবে। কিন্তু তৎকালীন কলকাতায় সংসার চালানোর জন্য স্বামীর আয় যথেষ্ট না হওয়ায় পরে তিনি অনেকটা জোর করেই বাড়ির বাইরে বের হন এবং একটি চাকরি নেন। এক পর্যায়ে স্বামী চাকরি হারালে পুরো সংসারের হাল ধরেন। এমন অবস্থার মধ্যেও নিজের অফিসে ঘটে যাওয়া এক অন্যায়ের প্রতিবাদে উপার্জনের একমাত্র উৎস সেই চাকরিতেও ইস্তফা দেন তিনি।

এই চলচ্চিত্রের জন্য সত্যজিৎ রায় যেমন কুড়িয়েছেন সমালোচকদের প্রশংসা, তেমনি ‘অসাধারণ’ অভিনয়ের মাধ্যমে তাদের নজর কেড়েছেন অভিনয়শিল্পী মাধবী মুখোপাধ্যায়।

অশনি সংকেত

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অশনি সংকেত’ উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমা ‘অশনি সংকেত’। যা ১৯৭৩ সালে মুক্তি পায়। সিনেমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৩ সালে ব্রিটিশ ভারতে, বিশেষতঃ বাংলা অঞ্চলে ঘটে যাওয়া মর্মান্তিক দুর্ভিক্ষ, যা তেতাল্লিশের মন্বন্তর নামে পরিচিত- তার প্রেক্ষাপটে রচিত হয়েছে।

সত্যজিৎ রায়ের এই সিনেমাটি সত্তরের দশকে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নেয়। ‘সিলভার বিয়ার’ পাওয়ার নয় বছর পর তার হাতে ওঠে কানের ‘গ্লোল্ডেন বিয়ার’। পাশাপাশি ভারতের রাষ্ট্রপতি স্বর্ণপদকসহ আরও বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করে।

হীরক রাজার দেশে

১৯৮০ সালে মুক্তি পেয়েছিল ‘গুপী গাইন বাঘা বাইন’ সিরিজের দ্বিতীয় সিনেমা ‘হীরক রাজার দেশে’। এতে প্রজাদের ওপর নির্যাতন চালানো একজন স্বৈরশাসকের শেষ পরিণতি কেমন হয়, সেটিই তুলে ধরা হয়।

শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর জনপ্রিয় দুই চরিত্র গুপী ও বাঘার উপস্থিতি এবং তাদের ছড়ার সুরে বলা সংলাপের কারণে শিশু-কিশোরদের কাছেও ‘হীরক রাজার দেশে’ সিনেমাটি বিশেষভাবে জনপ্রিয়।

এতে গুপী-বাঘা চরিত্রে অনবদ্য অভিনয় করে তপন চট্টোপাধ্যায় এবং রবি ঘোষ দর্শক-সমালোচক উভয়ের কাছ থেকেই প্রশংসা কুড়ান। তবে সমালোচকদের অনেকেই মনে করেন, শক্তিশালী অভিনয়ের দিক থেকে ছবিতে তাদেরকেও ছাপিয়ে গেছেন ‘হীরক রাজা’র চরিত্রে অভিনয় করা খ্যাতনামা শিল্পী উৎপল দত্ত।

এই সিনেমার মাধ্যমে সত্যজিৎ রায় আরও একবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

Share this news on:

সর্বশেষ

img
ভাঙা হাত নিয়েই কানের লাল গালিচায় মুগ্ধতা ছড়ালেন ঐশ্বরিয়া May 17, 2024
img
১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য May 17, 2024
img
বাজারে ডিমের উত্তাপ বাড়ছেই, কমেনি সবজির দাম May 17, 2024
img
যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী May 17, 2024
img
র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র May 17, 2024
img
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ, বাংলাদেশ পাচ্ছে দুই ম্যাচ May 17, 2024
img
ঢাকার বাতাস আজও খুব 'অস্বাস্থ্যকর' May 17, 2024
img
রাজধানীতে ১০ তলা ভবন থেকে পড়ে ২ নির্মাণশ্রমিক নিহত May 17, 2024
img
৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো : প্রধানমন্ত্রী May 17, 2024
img
বিশ্বকাপ মিশনে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ দল May 17, 2024