মরিচ লেগে হাতে জ্বালাপোড়া? জেনে নিন দূর করার উপায়

রান্না করতে গেলে মরিচ তো ধরতে হবেই। বিশেষ করে ভর্তা তৈরিতে মরিচের ব্যবহার বেশি হয়। গরমের দিনে ভর্তা ভাত খেতেই যেন প্রশান্তি। এদিকে হাত দিয়ে মরিচ ডলতে গিয়ে হাতের অবস্থা বেহাল। মরিচের কারণে শুরু হয় হাতে জ্বালাপোড়া। যা চলতে থাকে অনেকক্ষণ। এ ধরনের অস্বস্তিকর পরিস্থিতে থেকে রেহাই পেতে জানা থাকা চাই কিছু উপায়। চলুন জেনে নেওয়া যাক-

দুধ বা দই

দুধ কিংবা দই তো বাড়িতেই থাকে। তাই আপনার হাতে যদি মরিচ লেগে জ্বালাপোড়া হয় তাহলে তা দূর করার জন্য এই দুই উপদানের যেকোনো একটি ব্যবহার করতে পারেন। দই যেহেতু সাধারণত ফ্রিজে থাকে, তাই দইয়ে হাত ডোবালে আরাম পাবেন। অথবা ঠান্ডা দুধেও কিছুক্ষণ হাত ডুবিয়ে রাখতে পারেন। দই হাতে নিয়ে মালিশও করতে পারেন। এরপর ঠান্ডা পানিতে হাত ধুয়ে নেবেন।

তেল

মরিচ লেগে হাতে জ্বালাপোড়া হলে তা দূর করার জন্য কাজ করতে পারে তেল। কী তেল? বাজারে নানা ধরনের কুল অয়েল কিনতে পাওয়া যায়, সেখান থেকে যেকোনো একটি লাগাতে পারেন। অথবা বাড়িতে থাকা ভেজিটেবল অয়েল বা অলিভ অয়েলও এক্ষেত্রে বেশ কার্যকরী। তেল হাতে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর ধুয়ে নিন।

মধু

মরিচ ধরা বা কাটার কারণে হাতে জ্বালাপোড়া হলে তা দূর করার কাজে লাগাতে পারেন মধু। বাড়িতে মধু আছে নিশ্চয়ই? এবার সেখান থেকে কিছুটা মধু ঢেলে হাতে লাগিয়ে নিন। কিছুক্ষণ এভাবেই রেখে দিন। যখন জ্বালাপোড়া কমে আসবে তখন পরিষ্কার আর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এতে দ্রুতই উপকার পাবেন।

বরফ

মরিচের কারণে সৃষ্ট হাতের জ্বালাপোড়া দূর করার জন্য ব্যবহার করতে পারেন বরফ। এটি এ ধরনের সমস্যা দূর করতে বেশ কার্যকরী। বরফের টুকরা নিতে হাতে ঘষলে বেশ আরাম পাবেন। এরপর স্বাভাবিক তাপমাত্রার পানিতে ধুয়ে নেবেন। তবে বেশিক্ষণ বরফ ধরে রাখবেন না। এতে ঠান্ডা লেগে যাওয়ার ভয় থাকতে পারে।

Share this news on:

সর্বশেষ