বার্জার আলপনায় সাজবে রাজধানীসহ পাঁচ শহর

পহেলা বৈশাখ উপলক্ষে বাঙালি সংস্কৃতির অন্যতম প্রাচীন অনুষঙ্গ আলপনা চিত্রের ঐতিহ্যকে বৃহৎ পরিসরে তুলে ধরতে সপ্তমবারের মতো আলপনা উৎসব আয়োজন করেছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড ও এশিয়াটিক ইএক্সপি।

সোমবার সকালে রাজধানীর হোটেল লা ভিঞ্চিতে এশিয়াটিক এক্সপেরিয়েন্সিয়াল মার্কেটিং লিমিটেড (ইএক্সপি) ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

‘বার্জার আলপনায় বৈশাখ ১৪২৬: ঐতিহ্যের চেতনায় প্রাণের উৎসব’ শিরোনামের এই আলপনা উৎসবে রাজধানী ঢাকার সঙ্গে সঙ্গে রাঙানো হবে চট্টগ্রাম, বগুড়া, সিলেট ও খুলনা শহরও। ঢাকায় মানিক মিয়া অ্যাভিনিউ এবং অপর জেলা শহরগুলোতে প্রতিটি আলপনা আঁকা হবে ৪০ হাজার থেকে ৬০ হাজার বর্গফুট জায়গা জুড়ে।

চিত্রশিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান ও শেখ মনিরুজ্জামান লিটন আলপনা আঁকার কার্যক্রম পরিচালনা করবেন। ঢাকাসহ পাঁচটি শহরেই ১৩ এপ্রিল রাত ১১টায় একযোগে এই আলপনা আঁকার কার্যক্রম শুরু হবে। চলবে ১৪ এপ্রিল ভোর পর্যন্ত।

এশিয়াটিক ইএক্সপির ব্যবস্থাপনা পরিচালক ইরেশ যাকের বলেন, এ উদ্যোগ নেয়ার পেছনে অন্তর্নিহিত চিন্তা ছিল আমাদের সংস্কৃতির বৈচিত্র্যকে তুলে ধরা যা আমাদের সাংস্কৃতিক ঐক্যতানের মূল বিষয়।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং বিভাগের জেনারেল ম্যানেজার এ কে এম সাদেক নেওয়াজ বলেন, নববর্ষে দেশকে রাঙিয়ে ঐতিহ্যের এ ধারাকে তরুণদের মাঝে পুনরুজ্জীবিত রাখার প্রয়াসে কাজ করে যেতে চায় বার্জার।

আলপনা উৎসবে যোগাযোগের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মাইক্রোসাইট ও ফেসবুক পেজ খোলা হয়েছে। বার্জার আলপনার নমুনা রেখা এসব সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

 

টাইমস/এএস/এসআই

Share this news on:

সর্বশেষ