ইয়ামাহা সংযোজন কারখানার আনুষ্ঠানিক যাত্রা শুরু

বাংলাদেশে ইয়ামাহা মোটরসাইকেল সংযোজন কারখানার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

গাজীপুরের শ্রীপুরে এ কারখানা স্থাপন করেছে বাংলাদেশে ইয়ামাহার পরিবেশক প্রতিষ্ঠান এসিআই মোটরস।

শনিবার রাজধানীর একটি হোটেলে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কারখানাটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ-বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

এসিআই গ্রুপের চেয়ারম্যান এম আনিস উদ-দৌলার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম ও ইয়ামাহা মোটর করপোরেশন জাপানের এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজার ইয়াসুতাকা সুজুকি।

সম্পূর্ণ বিযুক্ত (সিকেডি) অবস্থায় আমদানি করা মোটরসাইকেল এ কারখানায় সংযোজন করা হবে। গাজীপুরের শ্রীপুর উপজেলার বড়চালায় স্থাপিত এ কারখানার বার্ষিক মোটরসাইকেল সংযোজন সক্ষমতা ৬০ হাজার ইউনিট। ইয়ামাহা জাপানের সরাসরি কারিগরি সহযোগিতায় এ কারখানা স্থাপন করা হয়েছে। উৎপাদনের প্রতিটি ধাপে সম্পূর্ণ গুণগত মান নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় প্রযুক্তি সরবরাহ করেছে ইয়ামাহা জাপান।

এসিআই মোটরস সূত্রে জানা গেছে, জাপানের কারিগরি সহায়তায় স্থাপিত এ কারখানায় সংযোজিত মোটরসাইকেলের গুণগত মান জাপান ও ভারতের মোটরসাইকেলের সমমানের হবে। বাংলাদেশের পরিবেশে ইয়ামাহা উচ্চমানসম্পন্ন মোটরসাইকেল সরবরাহ করতে পারবে। এ কারখানা স্থাপনে সরকারের শিল্পনীতি ও নিয়ম-কানুন সর্বাত্মকভাবে অনুসরণ করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এসিআই লিমিটেডের গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর ড. আরিফ দৌলা, এসিআই মোটরসের ম্যানেজিং ডিরেক্টর ড. ফা হ আনসারী, এক্সিকিউটিভ ডিরেক্টর সুব্রত রঞ্জন দাসসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

টাইমস/জেডটি

Share this news on: