সম্পদের অসম বণ্টন,ভারত ছাড়ছেন ধনীরা

অভিবাসনের ধাক্কা লেগেছে বৃহৎ অর্থনীতির দেশ ভারতে। গত ২০১৮ অর্থ বছরেই কেবল দেশটি ছেড়ে গেছেন অন্তত ৫ হাজার মিলিয়নিয়ারস। বিশ্বের উন্নত এবং বিনিয়োগে নিরাপদ যে সব দেশে তারা গিয়েছেন সেখানে এখন ভারতীয় অর্থনীতিরও প্রভাব লক্ষ্যনীয়। অর্থাৎ ভারতীয় টাকায় সমৃদ্ধ হবে সে সব দেশও।

ভারতের মোট সম্পদের ৪৮ ভাগই কুক্ষিগত হয়ে আছে কিছু সংখ্যক ব্যক্তির হাতে। ২০১৮ সালের তথ্য বলছে- এটি বিশ্বের সম্পদ সৃষ্টির দিক থেকে এগিয়ে থাকা দেশগুলির মধ্যে অন্যতম।

গেল ক’বছরের বৈশ্বিক অভিবাসন প্রক্রিয়া বিশ্বের নানা প্রান্ত থেকে মানুষকে নানা জায়গায় নিয়ে গিয়েছে। এর মধ্যে যাদের নিট আয় বেশি তাদের মধ্যে চালানো এক সমীক্ষায় দেখা গেছে চীন, রাশিয়া এবং ভারত এ তালিকার শীর্ষে রয়েছে।

সমীক্ষাটি বলছে, এসব ধনী অভিবাসীদের পছন্দের গন্তব্য অস্ট্রেলিয়া। দেশটি ইতোমধ্যে ধনী অভিবাসী আকর্ষণে মার্কিন যুক্তরাষ্ট্রকেও টপকে গেছে। ২০১৮ সালে দেশটিতে ১২ হাজারেরও বেশি ধনী এসেছেন। আর একই বছরে আমেরিকা টানতে পেরেছে ১০ হাজার এবং কানাডায় গিয়েছে ৪ হাজার ধনী অভিবাসী।

গত এক দশকে চীন সম্পদ সৃষ্টিতে অসাধারণ সাফল্য দেখিয়ে শীর্ষ অবস্থানে এসেছে। এর সম্পদ বেড়েছে প্রায় ১৩০ শতাংশ। সেখানে ৯৬ শতাংশ সম্পদ বাড়িয়ে ভারতের অবস্থান চতুর্থ। এছাড়া মরিশাস এবং ইথিওপিয়া যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে। তবে ইতালি ও ভেনিজুয়েলার হয়েছে অবনমন। দেশ দুটি যথাক্রমে ১৪ ও ৬৮ শতাংশ সম্পদ সৃষ্টি করতে পেরেছে।  

বিশ্লেষকদের ধারণা সম্পদের দিক থেকে ২০২৮ সাল নাগাদ ভারত চতুর্থ বৃহৎ দেশ হবে। মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং জাপানের পরই হবে দেশটির অবস্থান। এবং এটি অর্থনীতির সূচকে ব্রিটেন ও জার্মানীকেও ছাড়িয়ে যাবে।

অর্থনীতির আকারের দিক থেকে যখন ভারতের এমন মারদাঙ্গা উত্থান তখন সম্পদের এমন অসম বণ্টনের চিত্র হতাশার ছবি আঁকাচ্ছে। দেশটির মোট সম্পদের ৪৮ শতাংশ এসব ব্যক্তিক ধনীদের কব্জায়। বৈশ্বিক গড়পড়তায় যা প্রায় ৩৬ শতাংশ।

 

টাইমস/এমএস

Share this news on: