ব্রেইভ ইউজার ক্রোমের চেয়ে যার গতি দু’শ গুণ বেশি

প্রযুক্তি দুনিয়ায় আরো একটি নতুন উপকরণ। এতোদিন যারা সার্চিংয়ে ব্রাউজারের স্পিড নিয়ে চরম বিরক্ত ছিলেন তাদের জন্য এসেছে একটি নতুন ব্রাউজার। যার নাম ব্রেইভ ব্রাউজার। গতি গুগল ক্রোমের চেয়ে অন্তত দু’শ গুণ বেশি।

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী স্যাম ফিল্ডম্যান একজন ব্রেইভ ইউজার। গত ছয় মাস যাবত এটি তিনি নিয়মিত ব্যবহার করছেন। তিনি গুগল ক্রোম ও ব্রেইভের একটি তুলনামুলক পার্থক্য তুলে ধরেছেন। সেখানে গতি, নিরাপত্তা ব্যবস্থা এবং গোপনীয়তা বিষয়টি প্রাধান্য পেয়েছে।  

গতি:

ক. গুগল ক্রোম যেখানে অ্যাড ও ট্রাকার্স যুক্ত করে সেখানে ব্রেইভ ব্রাউজার এগুলো থেকে মুক্ত।

খ. ইউজারটি দিয়ে যে ব্রাউজার ব্রাউজ করা হবে কেবল সেটি নিয়েই কাজ করবে। এবং সেটি গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স থেকে দ্রুত গতিতে ব্রাউজ করা যায়।

গ. ব্রেইভ সময় সংরক্ষণ করে ট্র্যাক করে এবং ব্রাউজারটি খুললে এটি প্রদর্শন করে।

গোপনীয়তা:

ক. ব্রেইভ সব ধরণের বিজ্ঞাপণ ব্লক করে দেয়।

খ. ব্রেইভ থার্ডপার্টি ট্রাকিং বন্ধ করে দেয়। যা গুগল ক্রোমে স্বয়ংক্রিয়ভাবেই সচল থাকে।

গ. গুগল ক্রোমে প্রায় প্রতিটি ওয়েবসাইটে আপনার ব্রাউজিং ট্র্যাক করতে গুগল এবং ফেসবুকের মত বড় বিজ্ঞাপনদাতা তৃতীয় পক্ষের কুকি ব্যবহার করে।

ঘ. তৃতীয় পক্ষের কুকিগুলো ব্লক করে ব্রেইভ তথ্য ফেসবুক, গুগল এবং অন্যান্য বিজ্ঞাপন নেটওয়ার্কগুলি আপনার ব্রাউজিং অভ্যাস সম্পর্কে সংগ্রহ করতে পারে।

ঙ.ব্রেইভ আপনার কম্পিউটারে স্থানীয়ভাবে আপনার সমস্ত ব্রাউজিং ডেটা সঞ্চয় করে। যার মানে আপনি যে কোনও সময়ে এটি মুছতে পারেন।

 

নিরাপত্তা:

ক. ব্রেইভ স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইট সংযোগ করে। আর গুগল ক্রোমে এটি কেবলমাত্র HTTPS এর মতো এক্সটেনশানের সাথে সংঘটিত হয়।

খ. ব্রেইভ এখন সমস্ত ক্রোম এক্সটেশানগুলিকে সমর্থন করে, যার মধ্যে রয়েছে জনপ্রিয় পাসওয়ার্ড পরিচালকদের LastStass এবং 1Password।

ব্রেইভ এর অসুবিধা:

ক. প্রতিটি সময় একবার ব্রেইভ লোড করতে চান এমন একটি ওয়েবসাইটের অংশটিকে ব্লক করে।

থ. যখন এটি ঘটবে, সিংহ আইকনে ক্লিক করা সহজ হবে এবং ঢাল নিচে টগল করুন।

গ. সর্বশেষ ব্রেইভ আপডেট থেকে এটি খুব কমই প্রয়োজনীয়।

 

টাইমস/এমএস

 

Share this news on: