মধ্যপ্রদেশে তিন তালাক দেয়ায় থানায় মামলা তরুণীর

চলতি সপ্তাহে ভারতের রাজ্যসভায় পাস হয়ে গেল মুসলিম উইমেন (প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ) বিল’ যা ‘তিন তালাক বিল’ নামে পরিচিত। এই বিল অনুযায়ী একই সঙ্গে তাৎক্ষণিকভাবে তিনবার ‘তালাক’ উচ্চারণ করে বিবাহবিচ্ছেদ ঘটানো ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে।   

আর এই আইন পাসের কিছু দিন পরেই স্বামীর বিরুদ্ধে তিন তালাক দেয়ার অভিযোগ তুলেছেন মধ্যপ্রদেশের এক তরুণী।  বিয়ের তিন মাস কাটতেই স্বামী তাকে বাড়ি থেকে বের করে দিয়েছে বলে দাবি তার।  সম্প্রতি মধ্যপ্রদেশের বরওয়ানিতে এই ঘটনা ঘটেছে।

শুক্রবার স্বামী মহীন মনসুরির বিরুদ্ধে অভিযোগ জানাতে থানায় যান ১৮ বছর বয়সী আসমা।

আসমার অভিযোগ, ২৪ জুলাই  তাকে বেধড়ক মারধর করে মনসুর। ডেকে পাঠায় তার মাকে। এক সঙ্গে ঘর করতে পারবে না বলে জানায়। তাতে রাজি না হলে, মুখের ওপর তিন তালাক দিয়ে তাকে বাড়ি থেকে বের করে দেয়া হয়।

বরওয়ানির পুলিশ সুপার ডি এল তেনিওয়ার বলেন, ‘মহীন তাকে প্রায়শই মারধর করত, মানসিক নির্যাতন চালাত এবং যৌতুকের দাবিও করত বলে অভিযোগ করেছেন ওই তরুণী। এ ঘটনায় মামলা দায়ের হয়েছে। বিষয়টি খতিয়ে দেখছি আমরা। তবে এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি।’

আনন্দবাজার জানায়, ফেসবুকেই প্রথম মহীনের সঙ্গে আলাপ হয় আসমার। এ বছর ১৪ এপ্রিল বাড়ি থেকে পালিয়ে গিয়ে বিয়ে করেন তারা। বাবা-মা থানা পুলিশ করলে পরের দিন থানায় হাজির হন আসমা। নিজেকে প্রাপ্তবয়স্ক বলে ঘোষণা করেন। মহীনের সঙ্গে তার বিয়ে হয়ে গেছে বলে জানান। সেই থেকে বরওয়ানির রাজপুরে সংসার ছিল দু’জনের। তার মধ্যেই এই ঘটনা।

 

টাইমস/এসআই

Share this news on: