‘মাসুদ রানা’র বিচারকদের নিয়ে সমালোচনার ঝড়

জনপ্রিয় গোয়েন্দা থ্রিলার সিরিজ ‘মাসুদ রানা’। এই সিরিজের প্রথম পর্ব ‘ধ্বংস পাহাড়’। এই পর্বটি নিয়ে বাংলাদেশে নির্মিত হচ্ছে বিগ বাজেটের চলচ্চিত্র ‘মাসুদ রানা’। সে লক্ষ্যে গত ২ আগস্ট চ্যানেল আই’তে শুরু হয়েছে রিয়্যালিটি শো। কথা ছিল এই শো-এর মাধ্যমে নির্ধারণ করা হবে, ‘কে হবেন মাসুদ রানা?’

এদিকে, চ্যানেল আইতে শুরু হওয়া ওই রিয়্যালিটি শো’র আয়োজকদের সঙ্গে এরই মধ্যে প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার বিরোধ তৈরি হয়েছে। তবে ঠিক কী কারণে এই দূরত্ব, তা এখনো জানা না গেলেও রিয়্যালিটি শো’ থেকে বেরিয়ে আসা কোন প্রতিযোগীকে মাসুদ রানা সিনেমায় নেয়া হয়নি- সেটি চূড়ান্ত।

তবে গোপন সূত্রে জানা গেছে, শুরুতে সব ঠিক থাকলেও শেষের দিকে চ্যানেল আইতে প্রচারিত হওয়া ওই অনুষ্ঠানের সঙ্গে জাজের কোন সম্পর্ক ছিল না। তা সত্ত্বেও চ্যানেলটিতে অনেকদিন প্রচারিত হয়েছে ওই প্রতিযোগিতা।

আর প্রচার হয়ে যাওয়া অনুষ্ঠান একের পর এক বিতর্ক জন্ম দিয়েছে শোবিজ অঙ্গনে। মূলত এই প্রতিযোগিতায় বিচারকদের আচরণ নিয়ে প্রশ্ন তুলেছেন দর্শকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘কে হবেন মাসুদ রানা?’ প্রতিযোগিতার বেশ কিছু পর্বে বিচারকদের আচরণের ভিডিও প্রকাশ করে নিন্দা করছেন নেটিজেনরা।

বেশ কয়েক দিন ধরেই এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনার ঝড়। দর্শকদের অভিযোগ, বিচারকেরা প্রতিযোগীদের প্রতিনিয়ত অপমান করছেন।

ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, একজন প্রতিযোগীর চুলের কাটিং নিয়ে ঠাট্টা করছেন বিচারকের আসনে বসা পরিচালক ইফতেখার আহমেদ ফাহমি। এ ছাড়া অভিনেত্রী মমকেও প্রতিযোগীদের সঙ্গে রূঢ় আচরণ করতে দেখা যায়।

এদিকে, কয়েকদিন আগে ফেসবুকে রাজু নুরুল নামের এক দর্শক ভিডিও’র স্ক্রিনশট শেয়ার করে লিখেছেন, ‘ভিডিওটা দেখে তাজ্জব হয়ে গিয়েছিলাম। একটা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আসা প্রতিযোগীকে এভাবেও অপমান করা যায়? তিনজন বিচারকই সমান তালে অপমান করে গেছেন।

এদিকে প্রতিযোগীদের অপমান করার বিষয়টি নজরে এসেছে ‘মাসুদ রানা’ ছবির প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার সিইও আলিমুল্লাহ খোকনেরও। ফেসবুকে খোকন বলেন, মাসুদ রানা কে হবে সেটা একমাত্র জাজের সহযোগিতায় চূড়ান্ত হবে, প্রতারকের চক্র থেকে সবাই সাবধান।

আমাদের বাচ্চাদেরকে সমগ্র পৃথিবীর কাছে হাস্যকর বানাবেন না। আমার বাচ্চা কালো হোক, অভিনয় না জানুক, এরপরেও তার শখ, সে অন্তত একবার মাসুদ রানা হবে। আর এতে আপনি কে তাকে অপমান করার? এই দুঃসাহস আগামীতে দেখাবেন না, আমিও ছেলের বাবা।

এতেই প্রতীয়মান হয়, মাসুদ রানা যারা খুঁজে বের করতে চেয়েছিলেন, আর যারা মাসুদ রানা ছবিটি বানাতে চেয়েছিলেন, তাদের মধ্যে দুটি গ্রুপ তৈরি হয়েছিল।

যাইহোক, এই মাসুদ রানাকে ঘিরেই এখন সবদিকে সমালোচনার ঝড় বইছে। মিডিয়ার অনেকের সঙ্গে বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে তারাও ‘মাসুদ রানা’ নিয়ে কথা বলতে নারাজ। তবে তাদের কথায় এটা নিশ্চিত, এই বাজে আয়োজনে মন্তব্য করে সমালোচনার জোয়ারে গাঁ ভাসাতে চান না কেউই।

প্রসঙ্গত, কাজী আনোয়ার হোসেনের গোয়েন্দা চরিত্র ‘মাসুদ রানা’ নিয়ে নির্মিত এই সিনেমাটি প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া। প্রযোজনায় আরও থাকছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস ভিত্তিক প্রতিষ্ঠান সিলভারলাইন এন্টারটেইনমেন্ট। পরিচালনা করছেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নির্মাতা আসিফ আকবর।

জানা যায়, এই ছবিতে অভিনয় করবেন বলিউডের অন্যতম মেধাবী ও সুন্দরী অভিনেত্রী শ্রদ্ধা কাপুর। সঙ্গে থাকছেন হলিউডের মিকি রোর্ক ও ঢালিউডের একাধিক অভিনেতা।

‘মাসুদ রানা’ সিনেমায় আরও অভিনয় করছেন দালিপ সিং, লিউস টান, গ্যাব্রিয়েলা রাইট ও ওয়েস্টন কেজ কপোলা। ছবির মূল দৃশ্যায়নে হবে মরিশাস, বাংলাদেশ ও থাইল্যান্ডে। ‘মাসুদ রানা’ সিরিজের প্রথম উপন্যাস ‘ধ্বংস পাহাড়’ থেকে চিত্রনাট্য পরিমার্জন, পরিবর্তন ও পরিবর্ধন করেছেন আবদুল আজিজ, আসিফ আকবর ও নাজিম উদ দৌলা।

১ কোটি ডলার (প্রায় ৮৩ কোটি টাকা) বাজেটের ‘মাসুদ রানা’ বাংলা ও ইংরেজি ভাষায় তৈরি হবে। ছবির শুটিং শুরু হবে ২৭ সেপ্টেম্বর। তার আগে ঘোষণা করা হবে কে থাকছেন ছবিটির নাম ভূমিকায়।

 

টাইমস/জেকে

Share this news on: