ব্যাংক নোটের বিকল্প ব্যবহার দণ্ডনীয় অপরাধ: বাংলাদেশ ব্যাংক

রাজধানী ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে ব্যক্তি মালিকানাধীন হোটেল, রেস্তোঁরা কিংবা বিনোদন পার্কে প্রচলিত ব্যাংক নোটের বিপরীতে বিভিন্ন মূল্যমানের খাবারের বিল, টোকেন, কূপন কিংবা টিকেট ব্যবহারকে অবৈধ উল্লেখ করে তা বন্ধের নির্দেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এসব কর্মকাণ্ডকে দণ্ডনীয় অপরাধ হিসেবে চিহ্নিত করে এ থেকে বিরত না থাকলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে।

রোববার বাংলাদেশ ব্যাংকের যোগাযোগ ও প্রকাশনা বিভাগের মহাব্যবস্থাপক জি এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে ব্যক্তি মালিকানায় পরিচালিত কিছু হোটেল/রেস্তোঁরা এবং শহরাঞ্চলের সন্নিকটে স্থাপিত বিভিন্ন বিনোদন পার্কে ব্যাংক নোটের আদলে বিভিন্ন মূল্যমানের খাবারের বিল/টোকেন, টিকেট ইত্যাদি ছাপিয়ে ব্যবহার করা হচ্ছে। টাকার আদলে এ ধরনের বিল/কুপন/টিকেট ব্যবহারের মাধ্যমে জনসাধারণ প্রতারিত হতে পারে এবং জালনোট প্রস্তুতকারী চক্রের প্রতারণা বৃদ্ধি পাবে।

এছাড়া ব্যাংক নোটের আদলে খাবারের মূল বিল/কুপন/টিকেট প্রস্তুত ও ব্যবহার একটি দণ্ডনীয় অপরাধ। সুতরাং এরূপ কর্মকাণ্ড হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানসমূহকে বিশেষভাবে সতর্ক করা যাচ্ছে।

এ প্রেস বিজ্ঞপ্তি প্রকাশের পর হতে বর্ণিত কর্মকাণ্ড হতে বিরত না হলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

টাইমস/এমএস/এসআই

Share this news on:

সর্বশেষ