মডেল বোনকে মেরে ভাইয়ের যাবজ্জীবন সাজা

কান্দিল বেলুচ। পাকিস্তানের বহুল আলোচিত মডেল তিনি। এছাড়াও সোশ্যাল মিডিয়া তারকা হিসেবে তার খ্যাতি ছিল বেশ। তবে ২০১৬ সালে ‘পাকিস্তানের কিম কার্দাশিয়ান’ খ্যাত এই মডেলকে অনার কিলিং-এর নামে খুন করেন তার ভাই মুহাম্মদ ওয়াসিম।

বহুদিন পার হলেও আদালত তার খুনের বিচারের রায় দেয়নি। তবে এবার রায় ঘোষণা করেছে আদালত থেকে। তিন বছর পর এই হত্যাকাণ্ডের জন্য তার ভাই ওয়াসিমকে যাবজ্জীবন সাজা দিয়েছে দেশটির আদালত। শুক্রবার এক রায়ে তাকে এই সাজা প্রদান করা হয়।

রায়ে ওয়াসিম ছাড়াও আরো ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে। যাদের মধ্যে ছিলেন দেশটির বিখ্যাত ইসলামী গবেষক মুফতি আব্দুল কাভিও। এছাড়া অভিযুক্তদের মধ্যে অন্যতম কান্দিলের আরেক ভাই আরিফ এখনো পলাতক রয়েছেন।

২০১৬ সালে সাংবাদিকদের সামনে বোনকে হত্যার অভিযোগ স্বীকার করেন মুহাম্মদ ওয়াসিম। পুলিশের পক্ষ থেকে ওই সংবাদ সম্মেলন করা হয়েছিল। হত্যার কারণ হিসেবে ওয়াসিম বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে তার বোনের উপস্থিতি পরিবারের অসম্মান এনেছিল। পরিবারের সম্মান রক্ষা করতেই কান্দিল বেলুচকে শ্বাসরোধ করে হত্যা করা হয়।

তবে কান্দিলের পরিবার তার ভাইয়ের চেয়ে এই খুনের জন্য বেশি দায়ী করেছেন মুফতি আব্দুল কাভিকে। তিনিই নাকি এই হত্যাকাণ্ডের মূল নাটের গুরু। কারণ হত্যাকাণ্ডের কিছুদিন আগে তিনি কান্দিলের সঙ্গে ঘনিষ্ঠভাবে সেলফি তুলেছিলেন, যা নিয়ে পরবর্তীতে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাকে।

দণ্ডপ্রাপ্ত ওয়াসিমের আইনজীবী সরদার মেহমুদ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করার সুযোগ রয়েছে। তারা সেই আবেদন করবেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে খোলামেলা ছবি ও কথাবার্তার জন্য একই সঙ্গে জনপ্রিয় ও নিন্দিত কান্দিল বেলুচকে মুলতানের ভাড়া বাড়িতে গত ১৬ জুলাই মৃত অবস্থায় পাওয়া যায়।

 

টাইমস/জেকে/এসআই

Share this news on: