তারুণ্য ধরে রাখবে যেসব খাবার

সবাই চির তারুণ্যের প্রত্যাশী, কিন্তু হাজার চাইলেও সারাজীবন তারুণ্য ধরে রাখা যায় না। তবে চাইলে যে কেউ তারুণ্যকে দীর্ঘস্থায়ী করতে পারেন এবং দেহকে সুস্থ ও সবল করে গড়ে তুলতে পারেন।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, চিনি, ভাজা-পোড়া খাবার, ফাস্টফুড-জাঙ্কফুড, অ্যালকোহল পানীয় প্রভৃতি অতিমাত্রায় গ্রহণ করলে তা অকাল বার্ধক্যের কারণ হয়ে দাঁড়ায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সঠিক খাদ্যাভ্যাসের অভাবে অধিকাংশ বয়স্ক লোকেরা নানাবিধ রোগের দ্বারা আক্রান্ত হয়ে থাকেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, “বয়স্ক লোকেরা যেসব রোগে ভোগেন তার অধিকাংশই খাদ্যাভ্যাসের সঙ্গে জড়িত, এর মধ্যে এমন কিছু রোগ রয়েছে, যা শৈশব থেকেই তাদের দেহে বাসা বেঁধেছে।”

চলুন জেনে নিই যেসব খাবার ও পানীয় দীর্ঘদিন তারুণ্য ধরে রাখতে সাহায্য করে-

পানি
বয়সের সঙ্গে সঙ্গে পানি পানের পরিমাণ কমতে থাকে, কারণ বয়স বেড়ে গেলে তখন ততটা তৃষ্ণা লাগেনা। কিন্তু পানিহীন দেহ হলো দীর্ঘদিন তেল না দেয়া মেশিনের মতন। খুব স্বাভাবিক করে বলতে গেলে, আপনার দেহ পানি ছাড়া ঠিক করে কাজ করতে চাইবে না। এবং এই পানি স্বল্পতা আপনাকে নানান জটিলতার দিকে ঠেলে দেবে। তাই প্রচুর পরিমাণ পানি পান করুন, এমনকি তৃষ্ণার্ত না থাকলেও পানি পান করুন।

পেঁপে
বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে আপনার দেহে বলি রেখা পড়ুক- সেটা যদি না চেয়ে থাকেন, তাহলে পেঁপে হতে পারে আপনার সহায়ক। ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ পেঁপে চামড়ার নমনীয়তা বাড়ায়। একই সঙ্গে চামড়ার মৃত সেলগুলি ঝরানোর মধ্য দিয়ে এটি আপনার চামড়াকে আরও উজ্জ্বল করে তোলে।

ব্রুকলি
ব্রুকলি এক কথায় অসাধারণ একটি সবজি। এতে রয়েছে একাধিক ভিটামিন, বেশ কয়েক প্রকারের অ্যান্টিঅক্সিডেন্ট, আঁশ ও ক্যালসিয়াম, যা আপনার দেহকে মজবুত রাখতে সাহায্য করে। ভিটামিন-সি আমাদের দেহকে কোলাজেন উৎপন্ন করতে সহায়তা করে। কোলাজেন হলো চামড়ার প্রধান আমিষ, যা একে মজবুত ও নমনীয় করে তোলে।

অলিভ ওয়েল
আমরা জানি যে, আমাদের দেহের অন্যতম শত্রু হচ্ছে খাবার তেল। খাবার তেলের কোলেস্টরেল আমাদের জীবনী শক্তি কমিয়ে দেয়। এসব ক্ষতিকর তেল সমূহের বদলে অলিভ ওয়েল ব্যবহার করা যেতে পারে।

দই
দই ক্যালসিয়ামে পরিপূর্ণ, এটি বাস্তবিক অর্থেই আপনার হাড় রক্ষায় অনবদ্য ভূমিকা পালনে সক্ষম। বয়সের সঙ্গে সঙ্গে আপনার হাড় দুর্বল হতে থাকে এবং দই খেলে আপনি এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাবেন। এটি একই সঙ্গে হজমেও সাহায্য করে।

টমেটো
লাইকোপেন নামক প্রাকৃতিক রঁজক দ্বারা সমৃদ্ধ টমেটো আপনাকে ফুসফুস ও প্রোস্টেট ক্যান্সার থেকে রক্ষা করবে। গরম করে, চটকিয়ে, অথবা জুস করে যেভাবেই খান না কেন, এটি আপনার শরীরকে শক্তিশালী করবে।

রেড ওয়াইন
বিশ্বাস করুন আর না করুন, রেড ওয়াইন পান করলে দেহের ক্ষতিকর কোলেস্টেরল হ্রাস পায়, রক্তচাপ স্বাভাবিক থাকে এবং অযাচিত রক্ত জমাট বাঁধতে পারে না। এ ক্ষেত্রে নারীদের জন্য প্রতিদিন একটি এবং পুরুষদের জন্য দুইটি ড্রিংক যথেষ্ট।

বাদাম
বাদাম অসম্পৃক্ত চর্বি, ফাইবার ও আমিষের উৎস। এছাড়াও এতে এমন সব পুষ্টিগুণ রয়েছে, যা হৃদপিণ্ডের জন্য ভালো। সুতরাং আলমন্ড, কাজু, চিনা বাদাম প্রভৃতি আপনার খাদ্যাভ্যাসে যুক্ত করুন।

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: