জামিন পেলে বিদেশে চিকিৎসা করাতে যাবেন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অনেক অসুস্থ। জামিন পেলে তিনি বিদেশে চিকিৎসা করাতে যাবেন বলে জানিয়েছেন দলটির সংসদ সদস্য হারুনুর রশীদ।

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন বেগম খালেদা জিয়ার সঙ্গে মঙ্গলবার সন্ধ্যায় সাক্ষাৎ করেন  হারুনুর রশীদসহ বিএনপির তিন সাংসদ। সেখানে তারা প্রায় ঘণ্টাখানেক অবস্থান করেন। তার সঙ্গে থাকা বাকি দুই সংসদ সদস্য হলেন- উকিল আবদুস সাত্তার ও আমিনুল ইসলাম।

সাক্ষাৎ শেষে সাংসদ হারুনুর রশীদ বলেন, ‘উনার (খালেদা জিয়া) যে সমস্ত অসুখ-বিসুখ রয়েছে, এগুলোর জন্য উনার অবিলম্বে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার দরকার। এটার জন্যে বিদেশে তার চিকিৎসার দরকার। আমি সরকারের প্রতি আহ্বান জানাব, বাস্তবিকই উনার জামিন পাওয়ার যে নৈতিক অধিকার, এই জামিনের অধিকার থেকে তাকে যেন বঞ্চিত করা না হয়।'

দুর্নীতির দুই মামলায় দণ্ড নিয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া গত বছরের ফেব্রুয়ারি থেকে কারাগারে রয়েছেন।

হারুন বলেন, 'তার শারীরিক কনডিশন যেরকম, তার চিকিৎসা বাংলাদেশে বিশেষায়িত হাসপাতালে নেই। আজকে ওবায়দুল কাদের (আওয়ামী লীগের সাধারণ সম্পাদক) অসুস্থ হয়েছেন, তাকে সিঙ্গাপুর নিয়ে যাওয়া হয়েছে। আজকে তিন বারের সাবেক প্রধানমন্ত্রীকে কেন এই চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে? এটা সারাদেশের মানুষ জানতে চায়।'

চিকিৎসার জন্য গত ১ এপ্রিল থেকে বঙ্গবন্ধু শেষ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে রয়েছেন ৭৪ বছর বয়সী খালেদা।

সুপ্রিম কোর্ট ও নিম্ন আদালত মিলে খালেদার বিরুদ্ধে এখন ১৭টি মামলা বিচারাধীন। এর মধ্যে দুটি মামলায় (জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলা) জামিন পেলেই তিনি কারাগার থেকে মুক্তি পেতে পারেন বলে তার আইনজীবীদের ভাষ্য।

এ দুই মামলায় তার ১৭ বছরের কারাদণ্ড হয়েছে। জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় ১০ বছরের সাজার রায়ের বিরুদ্ধে খালেদার আবেদন আপিল বিভাগে এবং দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতের দেওয়া ৭ বছরের সাজার বিরুদ্ধে করা আপিল হাইকোর্টে বিচারাধীন।

 

 

টাইমস/এসআই

Share this news on: