ভারতীয় গণমাধ্যমে বাংলাদেশকে ‘খয়রাতি’ বলে কটাক্ষ!

বাংলাদেশের ৯৭ শতাংশ পণ্য বিনা শুল্কে রফতানির সুযোগ দিয়েছে চীন। নিয়মানুযায়ী এই সিদ্ধান্তকে স্বাগত জানায় বাংলাদেশ। এনিয়ে চীনের সাথে সম্পর্কের দিক দিয়ে দোটানা থাকায় ভারতীয় গণমাধ্যমের যেন গাঁ জ্বলে উঠেছে।

ভারতের প্রভাবশালী কয়েকটি সংবাদমাধ্যম বাংলাদেশের প্রতি চীনের এই শুল্কমুক্ত বাণিজ্যরীতিকে 'খয়রাতি' হিসেবে উল্লেখ করেছে। তাদের নিউজে “বাণিজ্যিক লগ্নি আর খয়রাতির টাকা ছড়িয়ে বাংলাদেশকে পাশে পাওয়ার চেষ্টা নতুন নয় চীনের” এমনভাবে উল্লেখ করা হয়েছে। শুধু তাই নয়, বাংলাদেশ ও চীনের সম্পর্ক 'নতুন উচ্চতায়' পৌঁছে গেছে বলেও হতাশা প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি।

ভারতকে চাপে ফেলতেই বাংলাদেশকে এমন শুল্কমুক্ত রফতানির সুযোগ করে দিয়েছে চীন এমন দাবিও করেছে দেশটির গণমাধ্যম। প্রকাশিত সংবাদে বাংলাদেশকে 'খয়রাতি' বলে কটাক্ষ করতেও ছাড়েনি ভারতীয় গণমাধ্যম।

জানা গেছে, লাদাখের ঘটনার পর ভারতকে নানা দিক থেকেই চাপে ফেলেছে চীন। পশ্চিমে পাকিস্তানের বেশ খানিকটা অংশ চীন তাদের দখলে নিয়েছে বলে খবর প্রকাশ হয়েছে। এদিকে নেপালও ভারতীয় ভূখণ্ডের একাংশ তাদের নিজেদের মানচিত্রের সঙ্গে জুড়ে দিয়ে নিজেদের দাবি করেছে। মালদ্বীপের সঙ্গেও রয়েছে ভূমি নিয়ে জটিলতা। এসবের উপরে “মরার উপর খাড়ার ঘা” হিসেবে যুক্ত হলো বাংলাদেশ-চীন শুল্কবিহীন সুসম্পর্ক।

উল্লেখ্য, এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্টে চিনে ৩০৯৫টি বাংলাদেশ পণ্য শুল্কমুক্ত। এবার বাংলাদেশ থেকে রফতানি হওয়া আরও ৫১৬১টি পণ্যে শুল্ক না-নেয়ার কথা বলা হয়েছে। নতুন করে ছাড় দেয়ায় চীনে শুল্কহীন হলো ৮২৫৬টি বাংলাদেশি পণ্য।

এর ফলে বাংলাদেশ থেকে চিনে রফতানি হওয়া পণ্যের ৯৭ শতাংশকেই শুল্কমুক্তির সুবিধা দিল বেজিং। জুলাইয়ের প্রথম দিন থেকে নতুন সিদ্ধান্তটি কার্যকর হচ্ছে।

 

টাইমস/জিএস

Share this news on: