পুলিশের বাধায় ভেন্যু বদল হয়ে অরুন্ধতীর অনুষ্ঠান ধানমন্ডিতে

ভারতের প্রখ্যাত লেখক অরুন্ধতী রায়ের একটি আলোচনা অনুষ্ঠান কোনো নির্দিষ্ট কারণ না দেখিয়ে সোমবার মাঝ রাতে পুলিশ বন্ধ করে দেয়। তবে অনুষ্ঠানের আয়োজক ছবিমেলার পক্ষ থেকে রাজধানীর ধানমন্ডিতে নতুন একটি ভেন্যু নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় নতুন ভেন্যুতে অনুষ্ঠিত হবে সেই অনুষ্ঠান।

ছবিমেলা কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার সন্ধ্যা ৬টায় ধানমন্ডির মাইডাস সেন্টারে (বাড়ি-৫, সড়ক-১৬) এই অনুষ্ঠান হবে।

ছবিমেলার আয়োজনে মঙ্গলবার সন্ধ্যায় ফার্মগেইটের কৃষিবিদ ইনস্টিটিউটে ‘আটমোস্ট এভরিথিং’ শিরোনামে ওই অনুষ্ঠানে আলোকচিত্রী শহিদুল আলমের সঙ্গে আলাপচারিতায় অংশ নেওয়ার কথা ছিল অরুন্ধতীর। কিন্তু ঢাকা মহানগর পুলিশ ‘অনিবার্য কারণ’ দেখিয়ে সোমবার রাতে ওই অনুষ্ঠানের অনুমতি প্রত্যাহারের কথা জানায়।

এরপর আয়োজকরা প্রথমে ওই অনুষ্ঠান স্থগিতের কথা বললেও পরে অন্য একটি ভেন্যুতে এ আয়োজন করার ঘোষণা দেন।  

অনুষ্ঠানে অংশ নিতে যারা ইতিমধ্যে নিবন্ধন করেছেন, তাদের নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগেই আসতে বলা হয়েছে।

ছবিমেলার পক্ষ থেকে তাদের ওয়েবাসাইটে(http://www.chobimela.org/emergency-notice) প্রকাশিত এক নোটিশে বলা হয়, রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন কমপ্লেক্স মিলনায়তনে বক্তৃতা অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল। কিন্তু অনুষ্ঠানের অনুমতি সোমবার রাতে প্রত্যাহার করা হয়। অনেক চেষ্টা ও বন্ধুদের সহযোগিতায় নতুন ভেন্যু পাওয়া গেছে। বক্তৃতা অনুষ্ঠানটি আজই হবে। অতিথিদের আগের নিবন্ধন বহাল থাকছে।

ছবিমেলার আয়োজকেরা জানান, সোমবার রাত ১২টার দিকে তেজগাঁও থানার পুলিশ বক্তৃতা অনুষ্ঠান আয়োজনের অনুমতি বাতিল করা হয়েছে জানিয়ে তাদের চিঠি দেয়। কী কারণে অনুষ্ঠান আয়োজনের অনুমতি বাতিল করা হলো, এর কোনো ব্যাখ্যা দেয়নি পুলিশ। সোমবার কৃষিবিদ ইনস্টিটিউশন কর্তৃপক্ষও চিঠি দিয়ে আয়োজকদের (ছবিমেলা) জানায়, মিলনায়তনের বরাদ্দ বাতিল করা হয়েছে।

দৃক গ্যালারির আয়োজনে ঢাকায় চলমান আলোকচিত্র বিষয়ক আয়োজন ছবিমেলায় যোগ দিতে গত ৩ মার্চ ঢাকা পৌঁছান অরুন্ধতী রায়।

‘দ্য গড অব স্মল থিংস’ উপন্যাসের লেখক অরুন্ধতী রায়ের বাবার ভিটা বাংলাদেশের বরিশালে। স্থাপত্যের ছাত্রী অরুন্ধতী প্রথমে ঝুঁকেছিলেন চলচ্চিত্রে।

১৯৮৫ সালে ‘মাসি সাহিব’ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন তিনি। পরে চিত্রনাট্য লিখতে শুরু করেন। তার চিত্রনাট্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পায়।

প্রথম উপন্যাস ‘দ্য গড অব স্মল থিংস’ এর জন্য ১৯৯৭ সালে ম্যান বুকার পান অরুন্ধতী। তার দ্বিতীয় উপন্যাস ‘দ্য মিনিস্ট্রি অব দ্য আটমোস্ট হ্যাপিনেস’ প্রকাশিত হয় ২০১৭ সালে।

কাশ্মিরের নিয়ন্ত্রণ নিয়ে ভারত সরকারের অবস্থানের কট্টর সমালোচক অরুন্ধতী মাওবাদী আন্দোলন নিয়ে বুদ্ধিজীবীদের বড় একটি অংশের সঙ্গে বাহাসে জড়িয়ে ‘ভারতবিরোধী’ আখ্যা পান।

গতবছর বাংলাদেশে নিরাপদ সড়ক আন্দোলনের সময় গুজব ছড়ানোর অভিযোগে দৃক গ্যালারির কর্ণধার আলোকচিত্রী শহিদুল আলম গ্রেপ্তার হলে তার মুক্তির দাবিতে খোলা চিঠি লিখেছিলেন তিনি।

 

 

টাইমস/এসআই

Share this news on: