• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

দাবি পূরণের আশ্বাসে নৌ ধর্মঘট স্থগিত

দাবি পূরণের আশ্বাসে নৌ ধর্মঘট স্থগিত

নিজস্ব প্রতিবেদক১৭ এপ্রিল ২০১৯, ১২:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

সরকার কর্তৃক নির্ধারিত কাঠামোয় বেতন, ইনক্রিমেন্টসহ ১১ দফা দাবি পূরণের আশ্বাস পেয়ে সারা দেশে নৌ-ধর্মঘট স্থগিত করেছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।

বিআইডব্লিউটিএর পরিবহন পরিদর্শক দিনেশ কুমার সাহা জানান, ধর্মঘট উঠে যাওয়ায় বুধবার সকাল থেকে ঢাকা সদরঘাটের চিত্র স্বাভাবিক হতে শুরু করেছে। পন্টুনে লঞ্চ ভিড়ছে, যাত্রীরাও আসছেন।

মিতালী লঞ্চের মাস্টার মোস্তাফিজুর রহমান জানান, দাবি মেনে নেয়ার আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার হয়েছে। সবাই লঞ্চ চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার গভীর রাতে শ্রম অধিদপ্তরে মালিক, শ্রমিক ও সরকারের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক শেষে ধর্মঘট স্থগিতের ঘোষণা আসে।

নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে মঙ্গলবার প্রথম প্রহর থেকে এই ধর্মঘটে সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ থাকে। ঘাটে এসে লঞ্চ না পেয়ে ভোগান্তি পোহাতে হয় যাত্রীদের। ব্যবসায়ীরাও বিপাকে পড়েন।

যাত্রীবাহী লঞ্চের কর্মীদের জন্য ২০১৬ সালের ঘোষিত বেতন কাঠামোর পূর্ণ বাস্তবায়ন, সব শ্রমিকদের বিনা পয়সায় খাবারের ব্যবস্থা করা অথবা খাদ্যভাতা দেয়া, কর্মস্থলে কিংবা দুর্ঘটনায় মৃত্যুতে শ্রমিকদের ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া, প্রত্যেক নৌশ্রমিককে নিয়োগপত্র দেয়া, মাস্টার পরীক্ষার সনদ দেয়া ও নবায়নে অনিয়ম বন্ধ করা, বাল্কহেডসহ সব নৌযান ও নৌপথে সন্ত্রাস চাঁদাবাজি বন্ধ করা, নদীর নাব্য রক্ষা ও বয়া-বাতি স্থাপন করার মত দাবি রয়েছে শ্রমিকদের ১১ দফার মধ্যে।

লঞ্চ মালিকরা মঙ্গলবার দুপুরে ধর্মঘট উপেক্ষা করেই লঞ্চ ছাড়ার ঘোষণা দেন। এরপর দক্ষিণাঞ্চলের কয়েকটি লঞ্চ ঢাকা সদরঘাট ছেড়েও যায়। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক করা যায়নি।

এরপর রাতে শ্রম অধিদপ্তরের সম্মেলন কক্ষে শ্রমিক ও মালিক প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

দীর্ঘ বৈঠক শেষে সিদ্ধান্ত হয়, শ্রমিকদের সাতটি দাবি ৪৫ কার্যদিবসের মধ্যে ‘ত্রিপক্ষীয় আলোচনার মাধ্যমে’ সমাধান করতে হবে। বাকি চারটি দাবির বিষয়ে সমাধানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হবে।

ওই সভায় ঐকমত্যের ভিত্তিতে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন ধর্মঘট স্থগিত করার ঘোষণা দেয় বলে শ্রম অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূঁইয়া, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ কার্গো ভ্যাসেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নূরুল হক, বাংলাদেশ পেট্রোলিয়াম ট্যাংকার্স ওনার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক শফিকুর রহমান ভূঁইয়া, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি হাবিব উল্ল্যাহ বাচ্চু উপস্থিত ছিলেন ওই সভায়।

আর সরকারের পক্ষ থেকে শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন শ্রম সচিব (ভারপ্রাপ্ত) উম্মল হাছনা এবং শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এটিএম মিজানুর রহমান।

 

 

টাইমস/এসআই

ধানচাষিদের বাঁচাতে বিএনপির ১২ প্রস্তাব

ধানচাষিদের বাঁচাতে বিএনপির ১২ প্রস্তাব

তিনি বলেন, দেশের ১৬ কোটি মানুষের খাদ্যের জোগানদাতা কৃষক পরিবারের অবস্থা আজ খুবই নাজুক ও দুর্বিষহ। কিন্তু কৃষকেরা ধানের ন্যায্য মূল্য না পেয়ে হতাশাগ্রস্ত। দেশের প্রায় দেড় কোটি কৃষক পরিবারের আজ ত্রাহি অবস্থা। কৃষিপণ্যের ন্যায্য মূল্যের জন্য সরকারে কাছে ১২ দফা দাবি জানিয়েছে বিএনপি।

খুলল দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু

খুলল দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু

খুলে দেয়া হলো ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দ্বিতীয় মেঘনা ও মেঘনা-গোমতী সেতু। ঈদে ঘরমুখো মানুষের যাতে দুর্ভোগ পোহাতে না হয় সেই কারণে আগেই খুলে দেয়া হলো এই সেতু দুটি।

পদ্মা সেতুর দুই কিলোমিটার দৃশ্যমান

পদ্মা সেতুর দুই কিলোমিটার দৃশ্যমান

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ১৩ তম স্প্যান বসার মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর মূল কাঠামোর এক হাজার ৯৫০ মিটার বা প্রায় দুই কিলোমিটার। শনিবার সকাল ৯টা ৫৫ মিনিটের দিকে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর পিলারের উপর বসানো হয় ১৩ তম স্প্যানটি।

জাতীয়

৩ নম্বর সতর্কসংকেত সমুদ্রবন্দরে

৩ নম্বর সতর্কসংকেত সমুদ্রবন্দরে

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ আবহাওয়া পরিস্থিতে বলা হয়েছে, শনিবার বজ্র মেঘের ঘনঘটা বৃদ্ধির কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

জাতীয়

ময়মনসিংহে মোটরসাইকেল চোর চক্রের ৬ সদস্য আটক

ময়মনসিংহে মোটরসাইকেল চোর চক্রের ৬ সদস্য আটক

ময়মনসিংহে নগরীতে অভিযান চালিয়ে মোটরসাইকেল চোর চক্রের সক্রিয় ৬ সদস্যকে আটক করেছে পুলিশ। শনিবার দুপুরে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশ সুপার (এসপি) শাহ আবিদ হোসেন।

জাতীয়

সৌদিতে যাওয়ার সময় বিমানবন্দরে দুই রোহিঙ্গা নারী আটক

সৌদিতে যাওয়ার সময় বিমানবন্দরে দুই রোহিঙ্গা নারী আটক

শনিবার প্রথম প্রহর। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কুয়েত এয়ারলাইন্সের একটি ফ্লাইট ওঠার জন্য অপেক্ষা করছিলেন দুই নারী। উদ্দেশ্য সৌদি আরবে যাওয়া। তাদের দেখে সন্দেহ হয় পুলিশের স্পেশাল ব্রাঞ্চের(এসবি) সদস্যদের।

জাতীয়

সীতাকুণ্ডে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু

সীতাকুণ্ডে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মো. শফি (৪৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার ভোরে উপজেলার শীতলপুরের মদনহাট এলাকার এ দুর্ঘটনা ঘটে। মো. শফি ওই এলাকার মৃত মো. আহন মিয়ার ছেলে।

আন্তর্জাতিক

রোগীর পেটে মিলল স্ক্রু ড্রাইভার, টুথব্রাশ, ছুরি

রোগীর পেটে মিলল স্ক্রু ড্রাইভার, টুথব্রাশ, ছুরি

ভারতের হিমাচল প্রদেশের ঘটনা। শুনে অবাক লাগলেও, ঘটনা সত্যি। ৩৫ বছর বয়সী এক যুবক খেয়ে ফেলেছিলেন ছুরি, স্ক্রু ড্রাইভার, চামচ এমনকি টুথব্রাশও। আর এই সমস্ত জিনিস তার পাকস্থলী থেকে বের করেছেন চিকিৎসকরা।

ভ্রমণ

পতেঙ্গা সমুদ্র সৈকত

পতেঙ্গা সমুদ্র সৈকত

মৌন পাহাড়রাজি, সাগরের কল্লোল, কর্ণফুলীর কলতান হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতির বিপুল বৈভব নিয়ে চট্টগ্রাম। এ নগরে বন্দরের আকর্ষণে ছুটে এসেছে এশিয়া-ইউরোপ-আফ্রিকার নাবিকরা, এসেছে ভ্রমণ পিপাসু পর্যটক,  অনেকে বাঁধা পড়েছে এখানকার জীবন ও জীবিকার সাথে, ঘর বেঁধেছে। বিভিন্ন ধর্ম-বর্ণ-গোত্রের মানুষের ভাষা, সংস্কৃতি জীবনাচার নগর জীবনকে ঐশ্বর্য দিয়েছে,  বিচিত্র সংস্কৃতির উদ্ভাবন চট্টগ্রামের পরিচিতিকে পৃথক মর্যাদা দিয়েছে। পর্যটন নগরী হিসেবেও রয়েছে চট্টগ্রামের আলাদা ঐতিহ্য। বন্দর নগরী চট্টগ্রামের একটি জনপ্রিয় পর্যটনকেন্দ্র পতেঙ্গা সমুদ্র সৈকত।