করোনায় মন্ত্রী-এমপিসহ আক্রান্ত অর্ধশত নেতাকর্মী, মৃত্যু ২০

করোনাভাইরাসে এপর্যন্ত মন্ত্রী-এমপিসহ আওয়ামী লীগের অন্ত:ত অর্ধশত নেতাকর্মী আক্রান্ত হয়েছেন। আক্রান্তের তালিকায় রয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক থেকে শুরু করে উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র, সাবেক সিটি মেয়রসহ বেশ কয়েকজন জনপ্রতিনিধি। এদের মধ্যে বেশ কয়েকজন হেভিওয়েট নেতাকর্মী ইতিমধ্যে করোনার কাছে পরাজিত হয়ে না ফেরার দেশে চলে গেছেন। বেশ কয়েকজন করোনা ভাইরাসের সঙ্গে লড়ছেন। আবার কয়েকজন সুস্থও হয়ে গেছেন। সর্বশেষ শনিবার (১৩ জুন) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এর আগে সাবেক এমপি হাজী মকবুলসহ বেশ কয়েকজন নেতাকর্মী মারা গেছেন করোনা ভাইরাসে। এর বাইরে বিভিন্ন জেলা উপজেলায় বিভিন্ন পর্যায়ের আওয়ামী লীগ নেতাকর্মীদের মৃত্যুর তালিকা দীর্ঘ হচ্ছে। এ সংখ্যা ২০ এর উপরে। করোনায় আক্রান্ত হয়ে হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে মৃত্যুর ঘটনাও আছে।

জানা গেছে, বুকের ব্যথা অনুভব করায় একে একে তিনটি হাসপাতালে নেওয়া হয় শফিউল আলম ছগিরকে। কিন্তু কোনো হাসপাতালে জুটেনি চিকিৎসা। পরে চট্টগ্রাম নগরের পার্কভিউ হাসপাতালে নেওয়া হলেও ততক্ষণে তিনি মারা যান। ৯ জুন মঙ্গলবার সকালে মারা যান নগরের বায়োজিদ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল আলম ছগির।

গত ৮ জুন করোনায় ঢাকার শেরেবাংলা নগর এলাকার স্থানীয় আওয়ামী লীগ নেতা বেলায়েত হোসেন খান (৬৭) মারা যান। রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

গত ৪ জুন রাতে মারা গেলেন ২১ আগস্ট গ্রেনেড হামলার শিকার ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি আজিজুর রহমান বাচ্চু। মিরপুরের রিজেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

গত ২৪ মে আওয়ামী লীগ নেতা ও সাবেক এমপি হাজী মকবুল হোসেন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা যান তিনি।

গত ১ জুন কক্সবাজারে করোনায় আওয়ামী লীগ নেতা মাহমুদুল করিমের মৃত্যু হয়েছে। কক্সবাজার সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এছাড়া কুমিল্লা, সুনামগঞ্জ, ঠাকুরগাঁও, বগুড়া, নারায়ণগঞ্জসহ বেশ কয়েকটি জেলা উপজেলায় আরও অন্ত:ত ১৪ আওয়ামী লীগ নেতার মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্তের তালিকায় রয়েছেন, ৭ জন এমপি ও দুই মন্ত্রী। এদের মধ্যে অবশ্য দুই এমপি সুস্থ হয়েছেন । সর্বশেষ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের করোনাভাইরাস পজিটিভ রিপোর্ট এসেছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা এ বিষয়ে সুফি আব্দুল্লাহিল মারুফ এ তথ্য জানান। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিংয়ের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয় গত ৬ জুন। অবস্থার অবনতি হলে ৭ জুন বান্দরবান থেকে বিমান বাহিনীর হেলিকপ্টারযোগে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) আনা হয়। এখন সেখানেই চিকিৎসা চলছে তার।

এদিকে সাত এমপির মধ্যে যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর) আসনের রণজিত কুমার রায়ের দেহে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয় ৮ জুন। পরে তাকে যশোর সিএমএইচে নেয়া হয়, এখন সেখানেই চিকিৎসা চলছে তার। চট্টগ্রাম-৮ আসনের এমপি মোসলেম উদ্দিনের করোনার পজিটিভ রিপোর্ট পাওয়া যায় ১০ জুন। তার সঙ্গে পজেটিভ রিপোর্ট আসে স্ত্রী, ছেলে, নাতিসহ পরিবারের আরও ১০ সদস্যের। তাদের সবারই চিকিৎসা চলছে।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের এমপি মো. মোস্তাফিজুর রহমানও সপরিবারে করোনায় আক্রান্ত। ২ জুন ওই এমপিসহ তার পরিবারের মোট ১১ জনের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। তারা চট্টগ্রাম শহরের নাসিরাবাদ রহমান নগর এলাকার বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন।

তাছাড়া ৩ জুন জামালপুর-২ আসনের এমপি ফরিদুল হক খান দুলাল, তার আগে চট্টগ্রাম-৬ আসনের এমপি এ বি এম ফজলে করিম চৌধুরী, ১৯ মে ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের এমপি মোহাম্মদ এবাদুল করিম বুলবুল ও ১ মে নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকারের করোনা পজেটিভ বলে জানা যায়। এর মধ্যে শহীদুজ্জামান সরকার ও এবিএম ফজলে করিম চৌধুরী করোনাকে জয় করেছেন। তারা এখন বিশ্রামে আছেন।

তাছাড়া বাগেরহাট-২ আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময় (শেখ তন্ময়) আইসোলেশনে রয়েছেন। তার ব্যক্তিগত সহকারীর করোনা রিপোর্ট পজেটিভ আসার পর চিকিৎসকের পরামর্শে আইসোলেশনে গেছেন তিনি। তারা সকলেই এখন বিভিন্ন এলাকায় হাসপাতাল ও বাসায় চিকিৎসা নিচ্ছেন।

করোনা আক্রান্তদের তালিকায় রয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, সিলেটের সাবেক সিটি মেয়র বদরউদ্দিন আহমদ কামরান, গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা সুব্রত ঠাকুর হিল্টু, টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর এনায়েত হোসেন মন্টু, তার ভাতিজা উপজেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক মীর চঞ্চল, কক্সবাজারের চকরিয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফজলুল করিম সাঈদী, কুমিল্লা আদর্শ সদর উপজেলার চেয়ারম্যান অ্যাডভোকেট আমিনুল ইসলাম টুটুল, চট্টগ্রামের রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, কুষ্টিয়ার ভেড়ামারা পৌরসভার মেয়র সামিমুল ইসলাম ছানা, চট্টগ্রামের চন্দনাইশ পৌরসভার মেয়র মাহাবুবুল আলম খোকা, পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌর মেয়র মুজিবুর রহমান। এছাড়া সহ জেলা উপজেলায় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে অর্ধশতাধিক আওয়ামী লীগ নেতাকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 

টাইমস/জেকে

Share this news on:

সর্বশেষ

img
ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে Apr 26, 2024
img
৪৬তম বিসিএসের প্রিলি আজ, মানতে হবে যত নির্দেশনা Apr 26, 2024
img
পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ আটক ৩ Apr 26, 2024
img
টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের লক্ষ্য জানালেন সাকিব Apr 25, 2024
img
গাজায় ২০ জনকে জীবন্ত কবর দেয়ার অভিযোগ Apr 25, 2024
img
দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর Apr 25, 2024
img
শিক্ষক নিয়োগ: পরীক্ষা শুরুর কয়েক মিনিট আগে হাতে পৌঁছে যেত উত্তরপত্র Apr 25, 2024
img
বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমরা লজ্জা পাই: পাকিস্তানের প্রধানমন্ত্রী Apr 25, 2024
img
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস Apr 25, 2024
img
এক দিনের ব্যবধানে আরও কমলো স্বর্ণের দাম Apr 25, 2024