বুয়েট ছাত্রদের আন্দোলন শিথিল, ভর্তি পরীক্ষা হবে

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার পর ৫ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আন্দোলন শিথিল ঘোষণা করেছে।

শনিবার দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, ১৩ ও ১৪ অক্টোবর বুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ জন্য এই দুই দিন আন্দোলন শিথিল থাকবে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের একজন বলেন, '১৩ ও ১৪ তারিখ ভর্তি পরীক্ষা উপলক্ষে আন্দোলন শিথিল করছি। ভর্তিচ্ছু ১২ হাজার পরীক্ষার্থী এবং অভিভাবকদের এই সময় সর্বোচ্চ সহায়তা দেব। তবে আমরা আন্দোলন তুলে নিচ্ছি না, শিথিল করছি।'

আন্দোলনকারীরা ১৪ অক্টোবর বুয়েটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবিও জানিয়েছে।

আগের দিন বৈঠকে উপাচার্য সাইফুল ইসলাম অধিকাংশ দাবি মেনে নেয়ার আশ্বাস দিলেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন শিক্ষার্থীরা।

বুয়েটের ওই শিক্ষার্থী আরও বলেন, 'প্রধানমন্ত্রী, বিচার বিভাগ, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদ জানাই। বিচার ঠিকঠাক চলছে। আসামিরা গ্রেপ্তার হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রয়েছে। আমাদের দাবির বাস্তবায়ন শুরু হয়েছে দেখে স্যারদের ওপর আমরা আশ্বস্ত হয়েছি। আমাদের বিশ্বাস ভেঙে দেবেন না।'

এর আগে আবরার ফাহাদ হত্যার দৃষ্টান্তমূলক বিচার এবং ৫ দফা দাবি আদায়ে বুয়েট শহীদ মিনারের সমাবেশে অংশ নিতে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা।

৫ দফা দাবিগুলো হলো— হত্যাকারীদের বুয়েট থেকে আজীবন বহিষ্কার করা হবে এ মর্মে নোটিশ দেয়া, সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধের জন্য অবৈধ ছাত্রদের সিট বাতিল করা, সাংগঠনিক অফিস সিলগালা করা, ফাহাদের মামলার খরচ দেয়ার নোটিশ দেয়া ও ভিন্নমত দমানোর নামে নির্যাতন বন্ধে প্রশাসনের সক্রিয় ভূমিকা নিশ্চিত করা এবং এ ধরনের ঘটনা প্রকাশে একটি কমন প্ল্যাটফর্ম ব্যবহার করে সব হলের সিসিটিভির ফুটেজে সার্বক্ষণিক মনিটরিং করা।

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ