বাজে অঙ্গবিন্যাস নানা স্বাস্থ্যঝুঁকির কারণ

সারাদিন বসে থাকার সঙ্গে অনেক স্বাস্থ্য সংক্রান্ত জটিলতার সম্পর্ক রয়েছে। আর যদি বাজে অঙ্গবিন্যাসে বসে থাকেন, তাহলে আপনি আপনার পরিস্থিতিকে আরও গুরুতর অবস্থার দিকে নিয়ে যাচ্ছেন।

সারাদিন যারা অফিসের ডেস্কে বা দোকানের গদিতে বসে কাজ করেন, তাদেরকে অবশ্যই অঙ্গবিন্যাস ঠিক রাখার দিকে মনোযোগী হতে হবে। কারণ, বাজে অঙ্গবিন্যাস আপনার কোমর ছাড়াও দেহের অন্যান্য অঙ্গকে প্রভাবিত করতে পারে।

অনেকেই বসে থাকার সময় অঙ্গবিন্যাস ঠিক রাখতে ভুলে যায়। বাজে অঙ্গবিন্যাস দেহের বিভিন্ন অঙ্গ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে, তাই সঠিকভাবে বসা খুবই জরুরি। শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি এটি আপনার মানসিক স্বাস্থ্যের জন্যেও হুমকি স্বরূপ।

চলুন জেনে নিই, সঠিক অঙ্গবিন্যাস না থাকলে কী কী স্বাস্থ্যঝুঁকিতে পড়তে হয়-

মাথা ব্যথা
কাজের চাপ, কাজ শেষ করার সময়সীমাসহ অনেক কারণে মাথা ব্যথা আপনার দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে দাড়াতে পারে। কিন্তু স্ট্রেস ছাড়াও মাথা ব্যথার পেছনে আরও অনেক কিছু অনুঘটক হিসেবে কাজ করে।

সঠিকভাবে না বসার বদভ্যাসও মাথা ব্যথার কারণ হয়ে দাড়াতে পারে। এটি ঘাড়ের ও পিঠের ব্যথা বাড়িয়ে দেয় এবং মাথা ব্যথাকে উস্কে দেয়। যখন আপনি কাজ করছেন, তখন স্ট্রেসের সঙ্গে বাজেভাবে বসার কারণে মাথা ব্যথা শুরু হতে পারে।

আরও মানসিক চাপ
দৈনন্দিন জীবনে নানা কারণে মানসিক চাপ বা স্ট্রেস হতে পারে। কিন্তু এটা হয়তোবা জানেন না যে, আপনি কিভাবে বসে আছেন তার ফলেও মানসিক চাপ সৃষ্টি হতে পারে। বাজে অঙ্গবিন্যাসের ফলে আপনার পুরোদিন নষ্ট হয়ে যেতে পারে। তাই অতিরিক্ত জটিলতা থেকে বাঁচতে চাইলে দেহ বিন্যাস ঠিক রেখে বসার অভ্যাস গড়ে তুলুন।

হজমে সমস্যা
যখন আপনি বাজেভাবে দীর্ঘক্ষণ বসে থাকবেন, তখন তা আপনার পেটের অঙ্গপ্রত্যঙ্গ সমূহকে প্রভাবিত করবে। শুনতে অদ্ভুত লাগলেও বাজে অঙ্গবিন্যাস আপনার হজম ব্যবস্থাতে তালগোল পাকিয়ে দিতে পারে। যদি আপনি প্রায়শই কোষ্ঠকাঠিন্যতে ভোগেন তাহলে আপনার অবশ্যই নিজের বসার ধরণ নিয়ে গবেষণা করা উচিৎ।

পায়ে ব্যথা
বাজে অঙ্গবিন্যাসের ফলে পায়ে ব্যথা দেখা দিতে পারে। যদি আপনি দিনের অনেকটা সময় বসেই কাটান এবং পায়ে ব্যথা অনুভব করেন; তাহলে আপনার অঙ্গবিন্যাস যাচাই করে দেখুন। দেহের বিভিন্ন অঙ্গের ভুল বিন্যাসের ফলে পায়ে ব্যথা হয়। এর ফলে ভবিষ্যতে হাঁটার ক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে।

ঘুমের সমস্যা
সারাদিন সঠিকভাবে বসে না থাকলে আপনার ঘুমের ধরণ পাল্টে যেতে পারে। এমন হতে পারে যে, আপনি সহজে ঘুমাতে পারছেন না। সাধারণত বাজেভাবে বসার ফলে পেশিতে যে চাপের সৃষ্টি হয় তার ফলে এটি হয়ে থাকে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: