“দুই সপ্তাহের মধ‌্যে পেঁয়াজের দাম নামবে ৪০ টাকায়”

আগামী দুই সপ্তাহের মধ্যে পেঁয়াজের দাম কেজিপ্রতি ৪০ টাকায় নেমে আসবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব সেলিম হোসেন।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একটি বৈঠক হয়। বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়, চট্টগ্রাম জেলা প্রশাসন ও ব্যবসায়িরা অংশ নেন। বৈঠক শেষে এ কথা জানান উপসচিব সেলিম হোসেন।

সেলিম হোসেন বলেন, মিশর থেকে বিপুল পরিমাণে পেঁয়াজ আমদানি হচ্ছে। এর মধ্যে এস আলম গ্রুপ ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি করছে। এর পাশাপাশি মেঘনা গ্রুপ আমদানি করছে ৯ হাজার টন। এছাড়া আগামী দুই সপ্তাহের মধ্যে ভারত এবং দেশীয় পেঁয়াজও বাজারে আসবে। এর ফলে দুই সপ্তাহের মধ্যে পেঁয়াজের মূল্য ৪০ টাকায় নেমে আসবে।

তিনি বলেন, পেঁয়াজের সঙ্কটের কোন আশঙ্কা নেই। আগামী দুই তিনদিনের মধ্যে পাইকারি পর্যায়ে পেঁয়াজ কেজি প্রতি ৮০ থেকে ৮৫ টাকা এবং খুচরা পর্যায়ে ৯০/৯৫ টাকার মধ্যেই বিক্রি হবে। সিন্ডিকেটের মাধ্যমে কম দামে পেঁয়াজ আমদানি করে অস্বাভাবিক বেশি দামে কেউ কেউ বিক্রি করছে কি-না তা খতিয়ে দেখতে বাণিজ্য মন্ত্রণালয়ের স্পেশাল টিম কাজ করছে।

চট্টগ্রামের খাতুনগঞ্জ হামিদুল্লাহ মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ইদ্রিস আলী বলেন, আগামী দুই তিন দিনের মধ্যে পেঁয়াজ যাতে ১০০ টাকার মধ্যে বিক্রি হয় সে উদ্যোগ নেবেন ব্যবসায়ীরা।

চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি বলেন, পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ ও তদারকিতে জেলা প্রশাসনের স্পেশাল টিম কাজ করছে। বাজার তদারকিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে।

বৈঠকে ক্যাবের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ পরিচালক শাহিদা সুলতানা, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: