সোলেইমানি হত্যার ভয়ঙ্কর প্রতিশোধ নেবে ইরান

মার্কিন ড্রোন হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) কুদস্ ফোর্সের কমান্ডার মেজর কাসেম সোলেইমাানি হত্যার ভয়ঙ্কর প্রতিশোধ নেবে ইরান। সোলেইমানির হত্যাকারীদের বিরুদ্ধে এমনই হুমকি দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খোমেনি।

এর আগে শুক্রবার ভোরে মার্কিন ড্রোন হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ডের (আইআরজিসি) কুদস্ ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলেইমানি ইরাকে নিহত হন। এ ঘটনায় ইরান তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।

শুক্রবার এক শোকবার্তায় খোমেনি বলেছেন, যেসব অপরাধী তাদের নোংরা হাত দিয়ে জেনারেল সোলেইমানির রক্ত ঝরিয়েছে তাদের জন্য ভয়ঙ্কর প্রতিশোধ অপেক্ষা করছে।

জানা যায়, শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে জেনারেল সোলেইমানির গাড়িবহর লক্ষ্য করে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। হামলায় আয়াতুল্লাহ খোমেনির পর ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির চেয়েও বেশি ক্ষমতাধর জেনারেল সোলেইমানিসহ আরও বেশ কয়েকজন নিহত হন।

ওই ঘটনার প্রতিক্রিয়ায় ইরানের সর্বোচ্চ নেতা খোমেনি বলেন, বিশ্বের কুচক্রী ও শয়তান রাষ্ট্রগুলোর বিরুদ্ধে অনেক বছর ধরে একনিষ্ঠ ও বীরোচিত জিহাদ চালিয়ে গেছেন জেনারেল সোলেইমানি। কিন্তু তার রক্ত ঝরেছে মানবতার সবচেয়ে বড় শত্রু যুক্তরাষ্ট্রের হাতে।

এসময় তিনি যুক্তরাষ্ট্রের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, সব শত্রুদের জেনে রাখা উচিত, প্রতিরোধ বাহিনীর জিহাদ দ্বিগুণ উদ্যমে অগ্রসর হবে। আর অবশ্যই পবিত্র এ যুদ্ধে যোদ্ধাদের জন্য নিশ্চিত বিজয় অপেক্ষা করছে।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ জেনারেল সোলেইমানি হত্যাকে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সন্ত্রাসবাদ হিসেবে অভিহিত করে এর তীব্র নিন্দা জানিয়েছেন।

 

টাইমস/এসএন/আরএ

Share this news on: