সুস্থ ত্বকের জন্য যা খাবেন

একটি সুন্দর ও সুস্থ ত্বক আমাদের সবারই প্রত্যাশা। এজন্য ত্বকের যত্নে আমরা বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকি। অথচ প্রকৃতিতে এমন কিছু খাদ্য উপাদান রয়েছে যা ত্বককে স্বাভাবিক, সুস্থ ও সুন্দর রাখতে ভূমিকা রাখে।

ত্বকের যত্নে প্রয়োজনীয় খাদ্য নিয়ে খুব বেশি গবেষণা হয়নি। তবে ইতোমধ্যে হওয়া বিভিন্ন গবেষণা বলছে, সাধারণত ত্বকের স্বাস্থ্য সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ‘অ্যান্টিঅক্সিডেন্ট’ সমৃদ্ধ খাবার। এজন্য ত্বকের যত্নে বিশেষজ্ঞরা যেসব খাবারের পরামর্শ দেন সেগুলো হলো-

১. গাজর, এপ্রিকট, রাস্পবেরি
২. লাল ও হলুদ রঙ জাতীয় ফলমূল
৩. পালংশাক ও সবুজ শাকসবজি
৪. টমেটো
৫. জাম বা এ জাতীয় রসালো ফল
৬. মটরশুঁটি, ছোলা, ডাল ও বাদাম
৭. স্যালমন, ম্যকরল, সামুদ্রিক মাছ, ইত্যাদি।

আবার কিছু খাদ্য আছে, যা ত্বকের স্বাস্থ্য নষ্ট করে ফেলে। উদাহরন স্বরূপ গবেষণায় দেখা গেছে, প্রক্রিয়াজাত খাবার, পরিশোধিত চিনি, কিংবা কার্বোহাইড্রেট ও চর্বি সমৃদ্ধ খাবার ত্বকের স্বাস্থ্য নষ্ট করে এবং পক্বতা বৃদ্ধি করে। তাই এসব খাবার এড়িয়ে চলুন।

মনে রাখতে হবে, যেসব খাবার ত্বকের জন্য উপকারী, তা সার্বিক স্বাস্থ্য সুরক্ষায়ও ভূমিকা রাখে। তাই শুধু ত্বকের জন্য বিশেষ খাবারের পরিবর্তে একটি সুষম ও স্বাস্থ্যকর খাদ্যাভাস গড়ে তুলুন। এতে ত্বকের পাশাপাশি সার্বিক স্বাস্থ্য সুরক্ষাও নিশ্চিত হবে।

এজন্য বেশি বেশি করে ফলমূল ও শাকসবজি খাবেন। খাবার নির্বাচনের ক্ষেত্রে চর্বিমুক্ত বা স্বল্প মাত্রার চর্বি সমৃদ্ধ খাবারকে গুরুত্ব দিন। বাদাম, মটরশুঁটি কিংবা বিচি জাতীয় খাবার যোগ করুন। মিষ্টি জাতীয় খাবার কমিয়ে দিন, পাশাপশি খাবারে বৈচিত্র নিয়ে আসুন।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: