বয়স্করা বের হবেন না, ঘরেই থাকুন: আইইডিসিআর

করোনাভাইরাসে নাস্তানাবুদ বিশ্ব। প্রতিদিন বাড়ছে মৃতের সংখ্যা। করোনাভাইরাসে এরই মধ্যে বাংলাদেশে দুইজন প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন ২৭ জন। তবে আগামী দেড় সপ্তাহের মধ্যে বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বহু বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে করোনাভাইরাসে বাংলাদেশে প্রাণ হারানোরা বয়স্ক। আর তাই জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বয়স্কদের উদ্দেশ্যে বিশেষ বার্তা দিয়েছে।

২২ মার্চ বিকালে রাজধানীর মহাখালীস্থ বাংলাদেশ কলেজ অব ফিজিলিয়ান্স এ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ বার্তা দেয়া হয়।

প্রতিষ্ঠানটির পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সতর্ক বার্তায় বলেন, অতি বয়স্করা ঘরেই অবস্থান করুন। খুব বেশি প্রয়োজন হলে যথাযথ সুরক্ষা মেনে বাইরে বের হবেন। জনসমাগম এড়িয়ে চলুন। বাসায় অপরিচিত কেউ আসলে তার কাছ থেকে বাড়ির বয়স্ক ব্যক্তিকে দুরে রাখুন।

আইইডিসিআর পরিচালক বলেন, আমাদের নির্দেশনা অনুযায়ী শিষ্টাচার মেনে চলুন। আপাতত কিছুদিন হ্যান্ডসেক, কোলাকুলি করা থেকে বিরত থাকুন। আমরা যদি নিয়ম মেনে চলি তবেই এ ভাইরাসের আক্রমণ থেকে রেহায় পেতে পারি।

প্রসঙ্গত, প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব চীনে প্রথম শুরু হলেও তা এখন ইউরোপের ইতালি, স্পেন, জার্মানি, ব্রিটেন ও মধ্যপ্রাচ্যের ইরানে সবচেয়ে মারাত্মক হয়ে দেখা দিয়েছে। এরই মধ্যে শুধুমাত্র ইতালি ও ইরানেই প্রাণ হারিয়েছেন অন্তত সাত হাজারের মত মানুষ। এসব মৃতদের অধিকাংশই বৃদ্ধ ও অন্যান্য জটিল রোগে ভুগছিলেন।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: