তালাচাবি আবিষ্কারের ইতিহাস

যবে থেকে মানুষের কিছু জিনিসপত্র সম্বল হল, তবে থেকেই সেগুলোকে আগলে রাখার প্রবণতা এসে গেল। প্রথম প্রথম তালাচাবি বলতে শুধু দড়ি বা অন্য কিছু দিয়ে বেঁধে রাখা হতো। সময়ের সঙ্গে সঙ্গে সত্যিকারের তালাচাবি ব্যবহার করতে শুরু করল মানুষ। সেগুলো কাঠ বা ধাতুর তৈরি। ঠিক কে বা কোনো সভ্যতায়ে প্রথম তালাচাবি ব্যবহার হয়েছিল সেটা সঠিকভাবে জানা যায়নি। অনেক ইতিহাসবিদরা মনে করেন মিশর, গ্রীস আর রোম এই তিনটে জায়গাতেই তালাচাবির আবিষ্কার ঘটে।

কাঠের তৈরি প্রথম তালা মিশরে ব্যবহার হয়েছে প্রায় ছয় হাজার বছর আগে। সেগুলো কিছুটা আমাদের এখনকার দেখা খিলের মতন। অবশ্য এর চাবি থাকত। খানিকটা টুথব্রাশের মতন দেখতে, বিশেষ ফুটো দিয়ে সেগুলো ঢুকিয়ে খিল বা হুড়কোটা খোলা যেত। তবে সেই চাবি হত বিশাল এক একটা কাঠের টুকরো, মানে সেটাকে বয়ে বেড়ানোই ছিল একটা সমস্যা।

ওই ভারী চাবি আর কাঠের তালা ঠিক কাজ করছিল না। কাঠের তালা খুব শক্তিধররা ভেঙে ফলতে পারত। তাই যিশুখ্রিস্টের জন্মের এক হাজার বছর আগে গ্রীক ও রোমানরা ভালো তালাচাবি তৈরির চেষ্টায় নেমে পড়েন। গ্রীকদের তৈরি তালাগুলো তত ভালো হয়নি কিন্তু রোমানরা ঠিকই তা দেখে আরও ভালো জিনিস তৈরি করে ফেলেন। রোমানরা তালা বানাতে ধাতুর ব্যবহার করলেন এবং তাতে চাবিগুলো অনেক ছোট হল, যা বয়ে বেড়ানো সহজ হয়ে পড়ে। ওরা চাবি পকেটে বা হারে বা আংটিতে ঝুলিয়ে রাখতেন। সেই প্রথম এমন তালা তৈরি হয় যেগুলোকে ধাক্কা মেরে বা পিটিয়ে ভেঙ্গে ফেলা যেত না। আর তখনই প্রথম খাঁজকাটা চাবির ব্যবহার হল।

রোমান সাম্রাজ্যের পতনের পর বেশ কিছু সময় পর্যন্ত তালাচাবির জগতে কোনো নতুন আবিষ্কার দেখতে পাওয়া যায়নি। শেষে অষ্টাদশ শতাব্দীতে বেশ কিছু নতুন ধরনের তালাচাবির আবির্ভাব হয়। স্বাভাবিকভাবেই যে তালা চোরেরা সহজে খুলতে পারে না সেই তালাকে তত ভালো বলে ধরে নেয়া হতো। ইংল্যান্ডের রবার্ট ব্যারোন (১৭৭৮) দুই রকমভাবে কাজ করা 'টাম্বলার লকের' আবিষ্কার করেন। ১৭৮৪ সালে আবিষ্কারক জোসেফ ব্রামাহ এমন একটি তালা তৈরি করেন, যেটা পরবর্তী প্রায় ৬৭ বছরে ভাঙতে পারেনি চোরেরা। এরপর ১৮১৮ সালে আবিষ্কার জেরেমিয়াহ চাব আরও এক ধরনের তালা তৈরি করেন।

১৮৪৮ সালে আমেরিকার লাইনাস ইয়েল (সিনিয়র) সেখানকার ব্যবহারের জন্য 'পিন টাম্বলার' তালার আবিষ্কার করেন। তার নিজের একটি তালাচাবির দোকান ছিল। তার ছেলে লাইনাস ইয়েল (জুনিয়ার) ভালো ছবি আঁকতে পারতেন। বাবার চাপে ছবি আঁকা ছেড়ে লাইনাস ইয়েল পৈত্রিক ব্যবসায় ঢোকেন। তিনি নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে বেশ কিছু ভালো তালাচাবি ডিজাইন করেন। বাবার তৈরি ওই ‘পিন টাম্বলার’ ডিজাইনটাকেও উনি আরও উন্নত করেন। লাইনাস ইয়েলের তালার ডিজাইন এখনকার সময়ও ব্যবহার হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের জেমস সার্জেন্ট ১৮৫৭ আর ১৮৭৩ সালে কম্বিনেশান তালা আর দুটো চাবি দিয়ে খোলা তালা (যেমনটা ব্যাঙ্কের লকার ইত্যাদিতে ব্যবহার হয়) আবিষ্কার করেন। এখন তো কত রকমের তালা বাজারে তার ঠিক নেই।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ

img
আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর Apr 26, 2024
img
৯ মে পর্যন্ত বন্ধ চুয়েট, খোলা থাকবে হল Apr 26, 2024
img
প্রথমবার এশিয়া কাপে আম্পায়ারিং করবেন বাংলাদেশের জেসি Apr 26, 2024
img
গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর : জাতিসংঘ Apr 26, 2024
img
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের Apr 26, 2024
img
অলসতা কাটিয়ে সকালে ঘুম থেকে উঠতে করণীয় Apr 26, 2024
img
বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী Apr 26, 2024
img
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি Apr 26, 2024
img
সেন্সর বোর্ডে আটকে গেল রায়হান রাফীর নতুন সিনেমা ‘অমীমাংসিত’ Apr 26, 2024