জেনে নিন, টেলিস্কোপ আবিষ্কারের ইতিহাস

বহুদূরের ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকে দেখার উপযোগী যন্ত্রকে বলা হয় টেলিস্কোপ বা দূরবীক্ষণ। নলাকৃতির এই যন্ত্রটি সাধারণত লেন্স ও দর্পণ দিয়ে তৈরি করা হয়। এ ধরণের যন্ত্রের সাহায্যে দূরের বস্তু আরও উজ্জ্বলভাবে বা অস্পষ্ট বস্তু আরও স্পষ্ট করে দেখা যায়।

টেলিস্কোপের আবিষ্কার নিয়ে মূলত গ্যালিলিওকে কৃতিত্ব দেয়া হলেও টেলিস্কোপের আবিষ্কার হয়েছিল তারও বেশ কিছুদিন আগে! কিন্তু কেউ সঠিক জানে না যে, কত সালে আর কে টেলিস্কোপ বা সোজা কথায় দূরবীক্ষণ আবিষ্কার করেছিলেন।

১৬০৯ সালে ইতালির জ্যোতির্বিজ্ঞানী গালিলিও দূরবর্তী তারা পর্যবেক্ষণের জন্য একটি দুরবিন তৈরি করেন। তিনি এই যন্ত্র তৈরির ধারণা লাভ করেছিলেন মিডলবার্গের হ্যান্স লিপারশে নামক এক চশমা নির্মাতার কাছ থেকে।

হ্যান্স লিপার্শি ১৬০৮ সালের কোনো একদিন লক্ষ্য করেছিলেন, তার দোকানে বসানো স্থির লেন্স পদ্ধতির মধ্য দিয়ে দেখলে দূরের বাতাসের দিক নির্ধারক যন্ত্রটি বিবর্ধিত দেখা যায়। তিনি এই সরল টেলিস্কোপের সাহায্যে চাঁদের খাঁদ ও পাহাড় পর্যন্ত দেখতে সক্ষম হয়েছিলেন ।

হ্যান্স লিপার্শি এই যন্ত্রটির উদ্ভাবন করলেও এটিকে সার্থক রূপ দেন ইতালির জ্যোতির্বিজ্ঞানী গ্যালিলিও। তিনি টেলিস্কোপ তৈরি করে এর মুখটা ঘুরিয়ে দেন গ্রহ-নক্ষত্রের দিকে। গ্যালিলিওই প্রথম মানুষ যিনি গ্রহ-নক্ষত্রগুলিকে শুধু আলোকবর্তিকা হিসেবে নয়, তাদের স্পষ্ট চেহারায় দেখেছিলেন।

১৬১০ সালে তিনি নিজের তৈরি টেলিস্কোপের সাহায্যে বৃহস্পতি গ্রহকে প্রদক্ষিণরত চারটি চন্দ্রকে দেখেন।

১৬১১ সালে ইয়োহানেস কেপলার একটি দূরবীক্ষণ যন্ত্র নির্মাণ করেন, যা অনেকটা জ্যোতির্বৈজ্ঞানিক দূরবীক্ষণ যন্ত্রের মতো ছিল। তখন পর্যন্ত প্রতিসরণ দূরবীক্ষণ যন্ত্রের যুগ চলছিল।

১৬৭০ সালে ইংরেজি বৈজ্ঞানিক স্যার আইজাক নিউটন রিফ্লেক্টিং টেলিস্কোপ তৈরি করেন। এই যন্ত্রটিতে একটি কনকেভ লেন্সের আয়নায় দূরের দর্শনীয় বস্তুটির প্রতিফলিত রূপ সাধারণ সমতল আই গ্লাসের উপর পড়তো। ফলে দূরবর্তী অস্পষ্ট জিনিসের ছবিও দেখা সম্ভব হতো। এই আবিষ্কারের উপর ভিত্তি করেই ১৯৫৭ সালে ইংল্যান্ডের জর্ডেল ব্যাংকে তৈরি করা হয় রেডিও টেলিস্কোপ।

১৭৩৩ সালে জেমস গ্রেগরি একটি অ্যাক্রোমেটিক ডাবলেট অবজেক্টিভ তৈরি করেন যার মাধ্যমে প্রতিসরণ দুরবিনের প্রভূত উন্নতি সাধিত হয়।

এসব আবিষ্কারের ওপর ভিত্তি করেই ১৯৫৭ সালে ইংল্যান্ডের জর্ডেল ব্যাংকে তৈরি করা হয় রেডিও টেলিস্কোপ।

 

টাইমস/জিএস

Share this news on: