করোনায় আক্রান্ত হলেই পাবেন দেড় কোটি টাকা!

মহামারী করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত পুরো বিশ্ব। বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিদিনই ভাইরাসটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। ভাইরাসটির প্রকোপ থেকে দিনমজুর থেকে শুরু করে রাষ্ট্রনায়ক কেউই রেহাই পাচ্ছে না। এমন পরিস্থিতিতে করোনা আক্রান্তদের সেবাদানে উৎসাহ প্রদানে বিভিন্ন প্রণোদনা ঘোষণা করছে বিভিন্ন দেশের সরকার। অন্যদিকে নিজেদের ব্যবসা-প্রতিষ্ঠান সচল রাখতে কিংবা ক্রেতাদের আকৃষ্ট করতে বিভিন্ন সুবিধা ঘোষণা করছে বিভিন্ন প্রতিষ্ঠান। বিমান যাত্রীদের সুরক্ষার কথা চিন্তা করে সম্প্রতি এমনই এক সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক বিমান পরিসেবা সংস্থা এমিরেটস এয়ারলাইন।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের বিমানে যাত্রার সময় কোনও যাত্রী করোনায় আক্রান্ত হলে তার চিকিৎসার খরচ বাবদ ১ লাখ ৭৬ হাজার ডলার (বাংলাদেশী প্রায় ১ কোটি ৫০ লাখ টাকা) পর্যন্ত দেবে প্রতিষ্ঠানটি। শুধু তাই নয়, মৃদু উপসর্গযুক্ত করোনা আক্রান্ত যাত্রীদের ক্ষেত্রে হোটেলে কোয়ারেন্টাইনে থাকার খরব বাবদ প্রতিদিন ১১৮ ডলার (বাংলাদেশী ১০ হাজার টাকা) করে দেবে সংস্থাটি।

সংস্থাটি জানিয়েছে, এমিরেটস এয়ারলাইন-এর টিকিট কেটে বিমানে ওঠার পর ৩১ দিন পর্যন্ত প্রযোজ্য হবে এই ভর্তুকির শর্তগুলি। এই ৩১ দিনের মধ্যে অন্যত্র ভ্রমণ করলেও ওই যাত্রী এই ভর্তুকির আওতায় থাকবেন। তবে শুধুমাত্র চিকিৎসার খরচই নয়, এই ৩১ দিনের মধ্যে কোনও যাত্রীর করোনায় মৃত্যু হলেও তার অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ১,৭৬৫ ডলার (বাংলাদেশী প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা) দেবে সংস্থাটি।

তবে করোনা পরীক্ষার জন্য যে খরচ হবে, তা দিতে হবে ওই যাত্রীকেই। রিপোর্ট পজেটিভ হলে ওই রিপোর্ট নিয়ে এই খরচের অনুমোদন পেতে সংস্থার সঙ্গে যোগাযোগ করতে হবে যাত্রীকে।

সংস্থাটি জানিয়েছে, যাত্রীরা ৩১ অক্টোবর পর্যন্ত এই বিশেষ সুবিধা পাবেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: